fbpx

সারাদেশে শৈত্য প্রবাহ: কুড়িগ্রামে সর্বনিম্ন তাপমাত্রা ৬.১ ডিগ্রি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সারাদেশে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি ধরণের শৈত্য প্রবাহ। এটি আগামী দুই থেকে তিনদিন চলমান থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, শুক্রবার (২৮ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কুড়িগ্রামের রাজারহাটে ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া গোপালগঞ্জ, টাঙ্গাইল, ময়মনসিংহ, মৌলভীবাজার, যশোর ও কুষ্টিয়া জেলা এবং রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে বয়ে যাচ্ছে মাঝারি ধরণের শৈত্য প্রবাহ।

আবহাওয়াবিদ আবদুল হামিদ বিবিএস বাংলাকে বলেন, ‘সারাদেশে বয়ে যাওয়া হিমেল হাওয়ার কারণে দেশে শীতের তীব্রতা বেড়েছে। আগামী দুই থেকে তিন দিনে দেশের তাপমাত্রা আরও এক থেকে দুই ডিগ্রি কমতে পারে। রাজধানীতে বৃহস্পতিবার তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রি সেলসিয়াস। একদিনের ব্যবধানে ৪ ডিগ্রি কমে শুক্রবার রাজধানীর তাপমাত্রা দাঁড়িয়েছে ১৩ ডিগ্রি সেলসিয়াসে। শনিবার তাপমাত্রা ১৩ ডিগ্রির নিচে নামার সম্ভাবনা নেই। কমলেও সর্বোচ্চ এক থেকে দুই ডিগ্রি কমতে পারে রাজধানী এবং সারাদেশের তাপমাত্রা।’

সারাদেশে অস্থায়ীভাবে আকাশ মেঘলাসহ সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকবে। আগামী কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা একেবারেই নেই বলে জানিয়েছেন আবহাওয়া অফিস।

আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক কাওসার পারভীন জানান, ‘গত সপ্তাহে রাজধানীসহ দেশের কয়েকটি জেলায় হাল্কা বৃষ্টি হবার কারণে এই সপ্তাহ অর্থাৎ শুক্রবার থেকে তাপমাত্রা কমতে শুরু করেছে। শীতের এই সময়টাতে তাপমাত্রা কমতে থাকা, খুবই স্বাভাবিক ঘটনা। ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত শীতের এই আমেজটা থাকবে বলে আমরা আশা করছি। সারাদেশে মৃদু থেকে মাঝারি শৈত্য প্রবাহ বয়ে গেলেও আগামীকাল অর্থাৎ শনিবার থেকে ঝকঝকে রোদ উঠার সম্ভাবনা রয়েছে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। তবে উত্তরাঞ্চলের জেলাগুলোতে দুপুর পর্যন্ত কুয়াশা থাকার সম্ভাবনা আছে।‘

সারাদেশ রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে এবং আগামীকাল দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পাবার সম্ভাবনা আছে, জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

Advertisement
Share.

Leave A Reply