fbpx

সুখী দাম্পত্যের উপায়

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দাম্পত্য যত মধুরই হোক না কেন তা এক সময় ফিকে হবেই। কোন সম্পর্কই সবসময় এক রকম যায় না। তেমনি স্বামী-স্ত্রীর সম্পর্কও ভাল-মন্দ মিলিয়েই চলবে, এটাই স্বাভাবিক। তবে একটু যত্ন করলেই সম্পর্কগুলো মধুর হয়ে উঠতে পারে। গবেষণা বলছে, প্রতিদিন কিছু অভ্যাস মেনে চললে দাম্পত্য সম্পর্ক মধুর হওয়া সম্ভব। চলুল জেনে নিই এমনই কিচ্ছু অভ্যাসের কথা।

২। প্রতিদিন সঙ্গীকে বলুল ‘ভালোবাসি’। এই কাজটা খুব সহজ মনে হতে পারে। তবে অনেক সময় আসে যখন আপনি তা অনুভব করতে পারেন না। যদি সঙ্গীকে দেখানোর চেষ্টা করেন যে তাকে খুব ভালোবাসেন, তাহলে এই চেষ্টাই সুখী দাম্পত্যজীবন গড়ে তুলতে সাহায্য করবে।

২। ভালোবাসার মানুষকে জড়িয়ে ধরার মধ্য দিয়ে অনেক সমস্যার পরিত্রাণ পাওয়া সম্ভব। তাই প্রতিদিনই ভালোবাসার মানুষকে অনেকক্ষণ শক্ত করে জড়িয়ে ধরুন।

৩। সঙ্গীকে আঘাত না করে বরং হাসি ঠাট্টার মাধ্যমে সময়কে আরও বেশি আনন্দময় করে গড়ে তুলুন। সঙ্গীর সাথে মজা করুন। একসাথে কাটানো সময়গুলো উপভোগ করুন।

৪। সুখী দম্পতিরা জানেন প্রশংসার শক্তি কতখানি। তাই সংসার জীবনে একে অপরের প্রশংসা করুন।

৫। সঙ্গীকে নিয়ে ভবিষ্যতের পরিকল্পনা করুন। হতে পারে সেটা একসঙ্গে পথ চলা, বিয়ে করার চিন্তা, সন্তান অথবা কোনো ছুটির দিন সম্পর্কিত পরিকল্পনা করা।

৬। সঙ্গীর কথা বলার সময় বাধা না দিয়ে মনোযোগ দিয়ে কথা শোনা এবং পরে নিজের মতামত উপস্থাপন করা সুখী দাম্পত্যের জন্য প্রয়োজন।

৭। যত কাজই থাকুক না কেন সময় বের ঘুরতে যান।

৮। জীবনের শেষ দিন পর্যন্ত একসঙ্গে থাকার ইচ্ছা এবং একে অপরের মাঝে বন্ধুত্ব রক্ষা করার আগ্রহ সুখী দাম্পত্য তৈরিতে সহায়ক।

Advertisement
Share.

Leave A Reply