fbpx

সুখী দাম্পত্যের ৬ টিপস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সুখী দাম্পত্য জীবন কে না চায়? মানুষ স্বভাবতই সুখের কাঙাল। আর যখন একটা ছেলে, একটা মেয়ে বিবাহ বন্ধনে আবদ্ধ হয় তখন তাদের জীবনে যুক্ত হয় নতুন অনেক বিষয়। অনেক দম্পতি একটা সময় এসব বিষয় নিয়ে হাপিয়ে ওঠে। আবার অনেকেই আছে যারা খুব সুন্দরভাবে দাম্পত্য জীবনকে এগিয়ে নিয়ে যায়। সুখী দাম্পত্যের জন্য কিছু শর্ত মেনে চলতে হয়। তাহলেই আপনার দাম্পত্য জীবন হয়ে উঠবে সুখের। দেখুন, একসাথে থাকতে গেলে একজনের মানসিকতার সাথে আরেকজনের মানসিকতার খুব মিল থাকলেও অনেক্ সময় মনোমালিন্য বা সামান্য ঝগড়া-ঝাটি হয়ে থাকে। তাই বলে, ঝগড়া হলেই একসাথে থাকব না এমন সিদ্ধান্ত সবসময় বুদ্ধিমানের মতো নাও হতে পারে।

সুখী দাম্পত্যের ৬ টিপস

একে অপরের সাথে সময় কাটানো খুব জরুরী। ছবি: সংগৃহীত

সুখী দাম্পত্যের জন্য বিবিএস বাংলার পাঠকদের জন্য থাকছে কিছু পরামর্শ। চোখ বুলিইয়ে নিন। পরামর্শগুলো মেনে চললে আপনার দাম্পত্য জীবন সুখের হয়েও উঠতে পারে।

একে অপরকে চিনুন: সুখী দাম্পত্যের মূলমন্ত্র বলা যেতে পারে এটাকে। আপনি যদি আপনার সঙ্গীকে ঠিকমতো নাই চেনেন, তাহলে আপনি কীভাবে তার মন রক্ষা করে চলবেন? আপনাকে জানতে হবে আপনার সঙ্গীর মন। সঙ্গী কী চান, কী করতে পছন্দ করেন, এমনকি কী খেতে ভালোবাসেন এসমস্ত কিছুই আপনাকে জানতে হবে এবং সেমতো তাকে খুশি রাখার চেষ্টা করতে হবে। তাহলেই দেখবেন আপনার দাম্পত্য জীবন সুখের হয়ে উঠবে।

ক্ষমা করতে শিখুন: সুখী দাম্পত্য জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ কারণ হচ্ছে ক্ষমা করে দেওয়া। মানুষ হিসেবে আমরা সবাই ভুল করি। তাই আপনার সঙ্গী যখন কোনো ভুল বা অন্যায় কিছু করে ফেলে, সে যদি তার জন্য অনুতপ্ত হয়, তাহলে আপনার উচিত তাকে ক্ষমা করে দেওয়া। আর বিষয়টা মনে না রাখা। কারণ, মনে জমে থাকলে এক্সময় সেটা আবার বড় কোনো ইসু তৈরি করবে। তাই ঘটনাটি ভুলে যাওয়াই মঙ্গল।

চুপ থাকতে শিখুন: চুপ থাকা সুখী দাম্পত্যের বড় কারণ। একজন যখন রেগে যায়, অন্যজনের উচিত চুপ থাকা। দু’জনই যদি উত্তেজিত হয়ে জাং, তাহলে সমস্যা আর বাড়বে। তাই ঝগড়ার সময় একজনের উচিত চুপ থাকা। তাহ্লে ঝগড়া বেশিদুর গড়াবে না। আর দাম্পত্য জীবনও সুখের হবে।

একে অপরকে সম্মান করুন: সুখী দাম্পত্য জীবন বজায় রাখতে একে অপরকে সম্মান করা খুবই জরুরী। যে সম্পর্কে সম্মান থাকেনা, সেই সম্পর্ক বেশি দিন স্থায়ীও হয়না। এটা যেকোনো সম্পর্কের ক্ষেত্রেই প্রযোজ্য। তাই দাম্পত্য জীবন সুখের করতে একে অপরকে সম্মান করুন।

বন্ধুত্ব বজায় রাখুন: একটা সময় বন্ধুত্বের জন্যই দাম্পত্য জীবন সুখের কাটে। দেখুন, মুখে আমরা যতই ভালোবাসা ভালোবাসা বলিনা কেনো, একটা সময় পর একজন যদি আরেকজনের বন্ধু হয়ে ইঠতে না পারেন সে সম্পর্ক বেশিদিন টেকা প্রায় অসম্ভব হয়ে পড়ে। তাই সঙ্গীর বিশ্বস্ত বন্ধু হয়ে উঠুন। আপনার সবকিছু তাকে শেয়ার করুন। আর দেখুন, আপনাদের সম্পর্ক কী দারুণ হয়ে উঠছে। এতে দাম্পত্য জীবন সুখের না হয়ে পারেই না।

সঙ্গীর প্রসংশা করুন: দাম্পত্য জীবনে সঙ্গীর প্রসংশা করা খুব জরুরী। প্রসংশা পেতে কার না ভালো লাগে বলুন? আর সেই প্রসংশা যদি কেও পায় তার প্রিয় মানুষের কাছ থেকে, তাহলে তো সোনায় সোহাগা। কয়েকদিন নিয়মিত আপনার সঙ্গীর প্রসংশা করেই দেখুন আপনি সম্পর্কের নতুন উন্মোচন দেখবেন।

এই টিপসগুলো মেনে চলুন। দেখবেন আপনার দাম্পত্য জীবন হয়ে উঠেছে মধুর।

Advertisement
Share.

Leave A Reply