fbpx

সেনা সরালেও আফগানিস্তানে মার্কিন সাহায্য বজায় থাকবে : জো বাইডেন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার হোয়াইট হাউসে আফগানিস্তানের প্রেসেডেন্ট আশরাফ ঘানি ও দেশটির শান্তিপ্রক্রিয়ার প্রধান আবদুল্লাহ আবদুল্লাহর সাথে বৈঠক করেন। এ সময় প্রেসিডেন্ট বাইডেন প্রতিশ্রুতি দেন আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নিলেও দেশটির ওপর মার্কিন সাহায্য বজায় থাকবে।

সংবাদমাধ্যম আল জাজিরা এই তথ্য জানায়।

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর জো বাইডেনের এটাই আফগান প্রেসিডেন্টের সাথে প্রথম বৈঠক।

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে বাইডেন বলেন, ‘যুক্তরাষ্ট্র ও আফগানিস্তানের সম্পর্ক এখানেই শেষ হয়ে যাচ্ছে না।’

তিনি আরও বলেন, ‘আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হচ্ছে আপনারা জানেন। তবে দেশটি থেকে আমাদের সহযোগিতা থেমে যাচ্ছে না।’

দেশটিতে এখন পর্যন্ত প্রায় চার হাজার মার্কিন সেনা অবস্থান করছে। ঘোষণা অনুযায়ী আগামী দুই সপ্তাহের মধ্যে পর্যায়ক্রমে সব সেনা সরিয়ে নেয়া হবে।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, ভবিষ্যতের সিদ্ধান্ত আফগানিস্তানের নিজেদেরই নিতে হবে। তবে বাইরে থেকে আফগান সেনাদের রাজনৈতিক ও অর্থনৈতিক সহযোগিতা দিয়ে যাবে যুক্তরাষ্ট্র।

দীর্ঘ ২০ বছর মার্কিন সেনারা দেশটির নিরাপত্তার জন্য কাজ করেছেন বলে কৃতজ্ঞতা প্রকাশ করেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। সেই সাথে দেশটি যুদ্ধের দ্বার প্রান্তে রয়েছে বলেও শঙ্কা প্রকাশ করেন তিনি।

চলতি বছর এপ্রিলে জো বাইডেন আনুষ্ঠানিক ঘোষণা দেন, এ বছর ১১ সেপ্টেম্বরের আগেই আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করা হবে। এ ঘোষণার পরই দেশটিতে জঙ্গি তৎপরতা বেড়ে যায়।

Advertisement
Share.

Leave A Reply