fbpx

সোনার দাম আরও কমলো

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম আরও কমেছে। চলতি সপ্তাহে বুরিয়ান স্বর্ণের দাম কমেছে প্রায় ২ শতাংশ। এ নিয়ে টানা তিন সপ্তাহ এই ধাতুর দর কমলো। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসি এই জানিয়েছে।

সম্প্রতি অর্থনীতির ইতিবাচক তথ্য প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। যেখানে দেশটির কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড) সুদের হার বাড়িয়ে দিতে পারে বলে আশঙ্কা করছেন বিনিয়োগকারীরা। যেখানে মার্কিন মুদ্রা ডলারের মূল্য বেড়েছে। ফলে স্বর্ণের দরপতন ঘটেছে। গত ছয় সপ্তাহ দলের ডলারে দর ঊর্ধ্বমুখী রয়েছে।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক বেঞ্চমার্ক স্বর্ণের স্পট মূল্য নিম্নমুখী হয়েছে শূন্য দশমিক ৬ শতাংশ। প্রতি আউন্সের দাম স্থির হয়েছে ১৮২৭ ডলার শূন্য ৯ সেন্ট। আগের কার্যদিবসে বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) যা ছিল ১৮৪০ ডলার ৯৪ সেন্ট। এর আগে গত ১ মাসের মধ্যে সর্বনিম্নে নেমে যায় মূল্যবান ধাতুটির দর।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্ক স্বর্ণের সরবরাহ মূল্য হ্রাস পেয়েছে শূন্য দশমিক ৯ শতাংশ। আউন্সপ্রতি স্বর্ণের লেনদেন হয়েছে ১৮৩৫ ডলার ৭০ সেন্টে। আগের কার্যদিবসে যা ছিল ১৮৫০ ডলার ২০ সেন্ট।

টেস্টিলাইভের বৈশ্বিক সামষ্টিক অর্থনীতির প্রধান ইলিয়া স্পিভ্যাক বলেন, যুক্তরাষ্ট্রে খুচরা বিক্রি বেড়েছে। এই পরিস্থিতিতে কঠোর মুদ্রানীতি গ্রহণ করে যেতে পারে ফেড। স্বর্ণের জন্য যা নেতিবাচক হবে।

Advertisement
Share.

Leave A Reply