fbpx

স্পেনে সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগে গ্রেপ্তার ১৪ পাকিস্তানি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

স্পেনে সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনার অভিযোগে ১৪ পাকিস্তানি বংশোদ্ভূতকে গ্রেপ্তার করা হয়েছে। দেশটির পুলিশ জানিয়েছে, গ্রেপ্তারকৃতরা দেশজুড়ে বিস্তৃত একটি জিহাদি গোষ্ঠীর সদস্য বলে সন্দেহ করা হচ্ছে।

ইউরো উইকলি নিউজের প্রতিবেদনে বলা হয়, গ্রেপ্তারকৃতদের সবাই পাকিস্তানি নাগরিক এবং তারা কাতালোনিয়া, ভ্যালেন্সিয়া, গুইপুজকোয়া, ভিটোরিয়া, লগরনো এবং লেইডায় বসবাস করত বলে জানা গেছে।

প্রতিবেদনটিতে আরও বলা হয়, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর থেকেই স্পেনে সন্ত্রাসবিরোধী সতর্কতা বৃদ্ধি করা হয়। স্পেনের জেনারেল ইনফরমেশন কমিশনারের কার্যালয় দেশব্যাপী সন্ত্রাসীদের ধরতে অভিযান শুরু করে। সেই অভিযানের অংশ হিসেবেই ১৪ পাকিস্তানি বংশোদ্ভূতকে গ্রেপ্তার করা হয়েছে। সম্ভাব্য সন্ত্রাসী হামলা এড়াতে স্পেনের নিরাপত্তা বাহিনী সন্দেহভাজনদের ওপর নজরদারি দ্বিগুণ করেছে।

স্থানীয় দৈনিক লা রাহনকে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছে পুলিশ। গ্রেপ্তারকৃতদের স্থানীয় সময় আজ বুধবার আদালতে হাজির করার কথা রয়েছে। ইউরো উইকলি নিউজের প্রতিবেদনে বলা হয়, গ্রেপ্তারকৃত ব্যক্তিরা নিজেদের মধ্যে একটি নেটওয়ার্ক গড়ে তুলে জিহাদি বার্তা এবং মৌলবাদ ছড়ানোর কাজ করত বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাজ্যের সাংবাদিক ডেভিড আথারটন এক্স হ্যান্ডেলে পোস্ট দিয়ে দাবি করেন, পাকিস্তানের ইসলামি চরমপন্থী রাজনৈতিক দল তেহরিক-ই-লাব্বায়িক পাকিস্তান (টিএলপি) এর সঙ্গে যুক্ত এই ১৪ জন ‘জিহাদি’।

স্পেন পুলিশ গত মাসেও অনেকটা একই ধরনের সন্ত্রাসবিরোধী অভিযান চালিয়েছিল। সেখানে জিহাদি সন্দেহে চারজনকে গ্রেপ্তার করা হয়। দেশটির গণমাধ্যম বলেছে, ধর্মান্তরবাদ এবং জিহাদি কর্মকাণ্ডের জন্য নতুন সদস্য নিয়োগের অভিযোগে সেই চার সন্দেহভাজনকে গ্রানাডা, বার্সেলোনা এবং মাদ্রিদ থেকে গ্রেপ্তার করা হয়েছিল।

গ্রেপ্তার হওয়া সেই চারজনের মধ্যে ‘খলিফা’ নামের একজনকে কয়েকটি জিহাদি গ্রুপের প্রতিষ্ঠাতা ও নেতা হিসেবে বলা হয়েছে ইউরো উইকলি নিউজের প্রতিবেদনে। আরও বলা হয়, কথিত সেই ‘খলিফা’ তরুণদের জিহাদি কর্মকাণ্ডে প্ররোচিত করার চেষ্টা করতেন।

Advertisement
Share.

Leave A Reply