fbpx

‘স্বাধীনতাকে যারা ব্যর্থ করতে চেয়েছিল, তারাই আজকে ব্যর্থ’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

স্বাধীনতাকে যারা ব্যর্থ করতে চেয়েছিল, আজকে তারাই ব্যর্থ বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার (১০ জানুয়ারি) সন্ধ্যায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সে এ সভায় যুক্ত হন।

প্রধানমন্ত্রী বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বল্প সময়েই রাষ্ট্রের ভিত গড়ে দিয়েছিলেন। তিনি রাষ্ট্রের সব অঙ্গ গড়ে তুলতে কাজ শুরু করেছিলেন।‘

সভায় শেখ হাসিনা বলেন, ‘জাতির পিতার প্রত্যাবর্তন দিবসে এটাই আমাদের প্রতিজ্ঞা যে, এ জাতি বিশ্বে মাথা উঁচু করে চলবে। স্বাধীনতাকে যারা ব্যর্থ করতে চেয়েছিল, আজকে তারাই ব্যর্থ।’

আজকের বাংলাদেশ স্বাধীন দেশ হিসেবে বিশ্বে মর্যাদা পেয়েছে। আমরা দেশকে এমন জায়গায় নিয়ে যাবো যেখানে বিশ্বের বুকে বাংলাদেশ হবে উন্নত-সমৃদ্ধ-মর্যাদাশীল রাষ্ট্র হবে বলেও আশাবাদ করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী জঙ্গিবাদ ও সন্ত্রাসমুক্ত রেখে দারিদ্র্যমুক্ত অসাম্প্রদায়িক চেতনার উন্নত সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ে তোলার প্রত্যয় পুনর্ব্যক্ত করেন।

শেখ হাসিনা বলেন, ‘পাকিস্তান কারাগারে বন্দি থেকে মুক্ত হওয়ার পর লন্ডন হয়ে ১০ জানুয়ারি জাতির পিতা দেশে ফিরে সরাসরি পরিবারের কাছে যাননি। সবার আগে তিনি রেসকোর্স ময়দানে ছুটে গিয়েছিলেন দেশবাসীর কাছে। সেখানে দেশের মানুষের উদ্দেশে দিক নির্দেশনামূলক বক্তব্য দিয়ে তারপর আমাদের কাছে যান।’

বক্তৃতা করার সময় বঙ্গবন্ধুর হাতে কোনও লিখিত বক্তব্য না থাকলেও তিনি স্বতঃস্ফূর্তভাবে দেওয়া ভাষণে একটি স্বাধীন রাষ্ট্র পরিচালনার সব নির্দেশনা দিয়েছিলেন বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তনের দিনে সবাইকে তাঁর আদর্শ মেনে দেশ গঠনে মনোযোগী এবং জনকল্যাণের জন্য কাজ করার আহ্বান জানান বঙ্গবন্ধু তনয়া।

Advertisement
Share.

Leave A Reply