fbpx

১০ অক্টোবর থেকে ট্রেন চলবে পদ্মা সেতুতে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী ১০ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন দেশের সবচেয়ে বড় মেগা প্রকল্পের ট্রেন চলাচল। পদ্মা সেতু হয়ে আগামী অক্টোবরেই ঢাকা থেকে ট্রেন যাবে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত।

তবে উদ্বোধনের আগে ৭ সেপ্টেম্বর পরীক্ষামূলক একটি ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। এ জন্য রেলের দুই অঞ্চলের মহাব্যবস্থাপকের কাছে চিঠি দিয়ে পরীক্ষামূলক চলাচলের জন্য একটি ট্রেনও চেয়েছেন পদ্মা সেতু রেল লিংক প্রকল্পের পরিচালক। এর মাধ্যমে ঢাকা-ভাঙ্গা ৮২ কিলোমিটার নতুন ব্রডগেজ রেলপথ যুক্ত হবে দেশের রেল যোগাযোগে। আগামী বছরের জুন নাগাদ প্রকল্পের নির্ধারিত সময়ে যশোর পর্যন্ত যাবে ট্রেন।

চিঠিতে উল্লেখ করা হয়, ‘টেস্ট রানের (পরীক্ষামূলক চলাচলের) জন্য যুক্তরাষ্ট্রের তৈরি নতুন একটি লোকোমোটিভ (ইঞ্জিন), একটি পাওয়ার কার (ডব্লিউপিসি), শীতাতপ নিয়ন্ত্রিত ডাইনিং কার ও গার্ড ব্রেক (ডব্লিউজেডিআর), শীতাতপ নিয়ন্ত্রিত স্লিপার কার (ডব্লিউজেসি), ২টি শীতাতপ নিয়ন্ত্রিত চেয়ার কার (ডব্লিউজেসিসি) এবং একটি শোভন চেয়ারকোচ (ডব্লিউইসি) ক্যারেজের প্রয়োজন। এই ৭টি ক্যারেজ দিয়ে রেক তৈরি করে একটি ট্রেন ৬ সেপ্টেম্বর সন্ধ্যা ৬টার মধ্যে ঢাকা রেলওয়ে স্টেশনে পৌঁছানো প্রয়োজন। লোকোমোটিভসহ ক্যারেজগুলোতে প্রয়োজনীয় সংখ্যক ক্রু এবং গার্ড নিয়ে ঢাকা রেলওয়ে স্টেশনে পৌঁছানোর জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।’

পরীক্ষামূলক চলাচলের ওই ট্রেনের যাত্রী হবেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা এবং রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এছাড়া কয়েকজন সংসদ সদস্যরাও থাকবেন এই ট্রেন যাত্রায়।

ঢাকা-পদ্মা সেতু-ভাঙ্গা রেলপথে পরীক্ষামূলক ট্রেন চালানোর জন্য এরই মধ্যে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. কামরুল আহসান অনুমতি দিয়েছেন। এর আগে পদ্মা সেতুতে পাথরবিহীন রেললাইন বসানো শেষ হলে চলতি বছরের ৪ এপ্রিল ভাঙ্গা রেলওয়ে স্টেশন থেকে পদ্মা সেতুর ওপর দিয়ে মাওয়া রেলওয়ে স্টেশন পর্যন্ত পরীক্ষামূলক ট্রেন চালানো হয়।

Advertisement
Share.

Leave A Reply