fbpx

১০ লাখ ডেঙ্গু পরীক্ষার কিট দেবে চীন: স্বাস্থ্যমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চীন বাংলাদেশকে ১০ লাখ পিস ডেঙ্গু পরীক্ষার কিট দেবে বলে জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। মঙ্গলবার (৭ নভেম্বর) দুপুরে সচিবালয়ে বাংলদেশকে চীনের ডেঙ্গু পরীক্ষার কিট হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

 

মন্ত্রী বলেন, মশার ওষুধ স্প্রে করতে হবে, নিজের আঙ্গিনা, ঘরের ভেতর নিজেদেরই পরিষ্কার রাখতে হবে। এর বাইরে ডোবা নালা যেগুলো রয়েছে সেগুলো সিটি কর্পোরেশন এবং পৌরসভা করবে। তাদের আমরা সব সময় বলে আসছি, বছরব্যাপী একটি কর্মসূচি তাদের করা প্রয়োজন। যার মাধ্যমে ডেঙ্গু নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে। তা না হলে প্রতিবছরই ডেঙ্গুর সমস্যা দেখা দেবে।

 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘বাংলাদেশকে ১০ লাখ পিস ডেঙ্গু পরীক্ষার কিট দেবে চীন। এরই মধ্যে চীন থেকে কিছু কিট বাংলাদেশে এসেছে। আমাদের কাছে তা হস্তান্তর করা হয়েছে। কয়েক দিনের মধ্যে বাকি কিটগুলোও দেবে তারা। এ ছাড়া বেশ কিছু যন্ত্রপাতিসহ প্রয়োজনীয় বিভিন্ন জিনিসপত্র দেবে চীন।

 

মন্ত্রী বলেন, নারীদের সংক্রমণ কম হলেও মৃত্যুর হার বেশি। নারীরা অনেক সময় চিকিৎসা নিতে দেরি করেন। নারীদের প্রতি আরও বেশি সজাগ হওয়া প্রয়োজন। তাদের তাড়াতাড়ি পরীক্ষা এবং চিকিৎসা দেয়া প্রয়োজন। তাহলেই নারীদের মৃত্যু হার কমে যাবে।

Advertisement
Share.

Leave A Reply