fbpx

১১ হাজার কর্মী ছাঁটাই করবে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের মালিকানা প্রতিষ্ঠা মেটা ১১ হাজারের বেশি কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। বুধবার (৯ নভেম্বর) কোম্পানিটির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এক ব্লগ পোস্টে ছাঁটাইয়ের এই ঘোষণা দিয়েছেন। ইলন মাস্কের মালিকানাধীন টুইটারের কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটলো মেটাও। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি দিয়েছে এ খবর।

ব্লগ পোস্টে মার্ক জাকারবার্গ বলেন, আজ আমি মেটার ইতিহাসে সবচেয়ে কঠিন পরিবর্তনের ঘোষণা দিতে যাচ্ছি। আমি সিদ্ধান্ত নিয়েছি আমাদের টিমের আকার ১৩ শতাংশ কমিয়ে নেওয়ার এবং আমাদের মেধাবী কর্মীদের মধ্যে ১১ হাজারের বেশি জনকে চাকরি থেকে চলে যেতে হবে। এ বছরের সেপ্টেম্বর পর্যন্ত মেটায় ৮৭ হাজারের বেশি কর্মী ছিলেন।

জাকারবার্গ বলেন, কোম্পানিকে আরও কার্যকর করতে আমরা অতিরিক্ত পদক্ষেপ নিচ্ছি। এর মধ্যে রয়েছে ব্যয় কমানো এবং নতুন নিয়োগ না করার সময়সীমা বৃদ্ধি।

মেটা বলেছে, ছাঁটাইকৃত কর্মীরা ১৬ সপ্তাহের মৌলিক বেতন এবং প্রতি বছর কাজের জন্য অতিরিক্ত দুই সপ্তাহের বেতন পাবেন। ছয় মাসের স্বাস্থ্যসেবার ব্যয়ও পাবেন কর্মীরা।

২০০৪ সালে ফেসবুক প্রতিষ্ঠার পর এটিই কোম্পানিটির বৃহত্তম কর্মী ছাঁটাই। ডিজিটাল বিজ্ঞাপন আয়ের পতন এবং ভার্চুয়াল রিয়েলিটি প্রকল্প মেটাভার্সে বিনিয়োগে আশানুরূপ সাড়া না পাওয়ার ফলে কোম্পানিটির আয় উল্লেখযোগ্য মাত্রায় কমেছে।

গত সপ্তাহে ইলন মাস্ক টুইটারের প্রায় অর্ধেক কর্মী ছাঁটাই করেছেন। যদিও পরে ছাঁটাই হওয়া কিছু কর্মীকে পুনরায় কাজে যোগ দিতে বলা হয়েছে। স্ন্যাপচ্যাটের মালিকানা প্রতিষ্ঠানও ঘোষণা দিয়েছে তারা তাদের কর্মশক্তির ২০ শতাংশ কমাবে।

Advertisement
Share.

Leave A Reply