fbpx

১৫ বছর পর স্বেচ্ছা নির্বাসন থেকে ফিরলেন থাকসিন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০০৮ সালে দেশ ছাড়েন থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা। ১৫ বছর স্বেচ্ছা নির্বাসনে থাকার পর থাইল্যান্ডে ফিরেছেন সাবেক এই প্রধানমন্ত্রী। আজ মঙ্গলবার (২২ আগস্ট) স্থানীয় সময় সকাল ৯টায় ব্যক্তিগত উড়োজাহাজে ব্যাংককের ডন মুয়াং বিমানবন্দরে অবতরণ করেন তিনি।

স্থানীয় নিউজ আউটলেটের বরাত দিয়ে খবরটি প্রকাশ করেছে বিবিসি। থাকসিনের বোন থাইল্যান্ডের আরেক সাবেক প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রাও বিষিয়টি নিশ্চিত করেছেন।

আর মাত্র কয়েক ঘণ্টা পরই থাইল্যান্ডের পার্লামেন্টে পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচনের ভোট হবে। এমনই এক উত্তেজনাকর পরিস্থিতিতে দেশে ফিরলেন এ রাজনীতিবিদ।

থাকসিনের দেশে ফেরার ঘোষণার পরপরই তার সমর্থকরা লাল পোশাক পরে রাস্তায় নেমে উল্লাসে ফেটে পড়েন। যদিও জানানো হয়েছিল, দেশে ফিরলেই তাকে পুলিশ গ্রেফতার করবে।

৭৪ বছর বয়সী থাকসিন থাইল্যান্ডের দুবারের নির্বাচিত প্রধানমন্ত্রী ছিলেন। প্রথমবার তিনি ক্ষমতায় আসেন ২০০১ সালে। এরপর ২০০৬ সালে এক সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন।

‘দুর্নীতির’ মামলায় সাজা এড়াতে ২০০৮ সালে থাকসিন দেশ ছাড়েন। তারপর থেকে তিনি সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে বসবাস করছিলেন। একই বছর ওই মামলায় থাকসিনের অনুপস্থিতিতে তাকে দোষী সাব্যস্ত করা হয়। এছাড়াও তার বিরুদ্ধে ফৌজদারি অপরাধের অভিযোগে একাধিক মামলা রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply