fbpx

২০২৩ সালে এসএসসি-এইচএসসি পরীক্ষা সকল বিষয়ে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গত দুই বছর করোনার কারণে সম্পূর্ণ সিলেবাসে এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। তবে ২০২৩ সাল থেকে সকল বিষয়ে এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে। রবিবার বাংলাদেশ আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৩ সালে এসএসসি পর্যায়ে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) পরীক্ষার পূর্ণ নম্বর হবে ৫০। তবে অন্য প্রতিটি বিষয়ে ৩ ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর এইচএসসি পর্যায়ে প্রতিটি বিষয়ে ৩ ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে। তবে সব বিষয়ে পরীক্ষা হলেও পূর্বঘোষণা অনুযায়ী, আগামী বছরের পরীক্ষাও হবে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড প্রণীত পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির ভিত্তিতে।

সাধারণত প্রতি বছরের ফেব্রুয়ারি মাসে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হতো। আর এইচএসসি ও সমমানের পরীক্ষা হতো এপ্রিল মাসের শুরুতে। কিন্তু করোনার কারণে পুরো শিক্ষা ব্যবস্থা ওলট-পালট হয়ে যায়।

এমন পরিস্থিতিতে আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা স্বাভাবিক সময়ের চেয়ে এক মাস পেছাতে পারে। অর্থাৎ এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে শুরু না হয়ে মার্চের শুরুতে হতে পারে। অন্যদিকে এইচএসসি পরীক্ষা এপ্রিলে না হয়ে মে মাসের শুরুতে অনুষ্ঠিত হতে পারে। ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির সভাপতি তপন কুমার সরকার এমন তথ্যই জানান।

Advertisement
Share.

Leave A Reply