fbpx

২০ বছর পর ব্যালন ডি’অরেনেই রোনালদ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

একটা সময়ে ছিলো যখন মনে করা হতো ব্যালন ডি’অর ক্রিশটিয়ানো রোনালদোর নামেই করে দেওয়া হবে। ৫ বার এই পুরষ্কার জিতে অনেকটা নিজের সম্পত্তি বানিয়ে ফেলেছিলেন পর্তুগিজ এই তারকা।

অথচ এবারের প্রাথমিক তালিকায়ও জায়গা হয়নি তার। ফুটবল ইতিহাসে ২০ বছর প্রাথমিক তালিকায় জায়গা হারালেন তিনি। ২০০৪ সাল থেকে প্রতি বছর ব্যালন ডি’অরের ৩০ জনের তালিকায় ছিলেন রোনালদো।

বুধবার রাতে ফ্রান্স ফুটবল সম্মানজনক ব্যালন ডি’অরের সম্ভাব্য জয়ীদের তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় নেই রোনালদোর নাম। ৩০ সদস্যের সেই তালিকায় আছেন লিওনেল মেসি, এর্লিং হালান্ড, কিলিয়ান এমপাবে, করিম বেঞ্জেমা, হ্যারি কেনদের মতো তারকারা।

গত বছর তালিকায় নাম না থাকলেও ২০২৩ ব্যালন ডি’অর জয়ের দৌড়ে আবারও ফিরেছেন লিওনেল মেসি। আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়ে হয়েছেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়। ব্যালন ডি’অর জেতার দৌড়ে এবারও তাই আছেন ভালোভাবে।

২০ বছর পর ব্যালন ডি’অরেনেই রোনালদ

এর আগে সাতবার এই ট্রফি ঘরে তুলেছেন আর্জেন্টাইন এই মহাতারকা। প্রতিবারই তার সঙ্গে দৌড়ে ছিলেন ক্রিসচিয়ানো রোনালদো। কিন্তু ২০ বছর পর ব্যালন ডি’অর জয়ের প্রাথমিক তালিকার ৩০জনেও জায়গা হয়নি তার।

রোনালদো ছাড়াও ব্রাজিলের তারকা ফুটবলার নেইমার জুনিয়রও নেই তালিকায়। গতবারের শীর্ষ দুইয়ে থাকা সাদিও মানেও প্রাথমিক তালিকায় নেই এবার। তিনজনেই এখন সৌদি লিগে যোগ দিয়েছেন। প্রদীপ্ত শিখার আলো থেকে তাই অনেকটাই দূরে রয়েছেন তারা।

মেসির স্বদেশি আরও তিনজন আছেন বর্ষসেরা ফুটবলারের ট্রফিটি জয়ের দৌড়ে।

মূলত এবারের মূল লড়াইটা জমবে মেসি আর আর্লিং হালান্ডের। ম্যানচেস্টার সিটির হয়ে ট্রেবল জেতা এই ফুটবলারের গত মৌসুম প্রিমিয়ার লিগে ৩৯ ম্যাচ খেলে ৪২ গোল করেন। এছাড়া চ্যাম্পিয়ন্স লিগেও ১১ ম্যাচে ১২ গোল রয়েছে তার।

ব্যালন ডি অর জেতার মনোনয়ন পেয়েছেন যারা-
লিওনেল মেসি, লাউতারো মার্তিনেস, হুলিয়ান আলভারেস, এমিলিয়ানো মার্তিনেজ কেভিন ডি ব্রুইনা, জস্কো গার্ভাদিওল, আন্দ্রে ওনানা, করিম বেনজেমা, মোহাম্মদ সালাহ, সামাল মুসিয়ালা, বুকায়ো সাকা, বের্নার্দো সিলভা, জুড বেলিংহ্যাম, কুলোমুয়োনি, কাভিসা কাভারতাসখিলা, নিকোলা বারেল্লা, রুবেন দিয়াস, আর্লিং হালান্ড, মার্তিন ওদেগার্দ, ইলকাই গুন্দোয়ান, ইয়াসিন বুনো, ভিনিসিয়ান জুনিয়র, রদ্রি, রবার্ত লেভান্দোভস্কি, আঁতোয়ান গ্রিজম্যান, কিম মিন জে, হ্যারি কেইন, লুকা মদ্রিচ, ভিক্টোর ওসিমেন, কিলিয়ান এমবাপ্পে।

Advertisement
Share.

Leave A Reply