fbpx

২০ লাখ টাকা ঋণ নিলে দেখাতে হবে না আয়কর রিটার্নের প্রমাণপত্র

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আয়কর রিটার্নে কিছু শর্ত শিথিল করে নতুন এক প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। যেখানে বলা হয়েছে, ২০ লাখ টাকা পর্যন্ত ঋণ গ্রহণে ব্যাংকে আয়কর রিটার্নের প্রমাণপত্র দাখিল করা লাগবে না। তবে ঋণগ্রহীতার করারোপযোগ্য আয় থাকা যাবে না।

রবিবার (১৮ সেপ্টেম্বর) এনবিআরের দ্বিতীয় সচিব মো. মহিদুল ইসলাম চৌধুরীর সই করা এক বিশেষ আদেশে এ কথা জানানো হয়।

যেখানে বলা হয়, আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ধারা ১৮৪এ-এর উপ-ধারা (৪) প্রদত্ত ক্ষমতাবলে করারোপযোগ্য আয় না থাকা সাপেক্ষে ২০ লাখ টাকা পর্যন্ত ঋণগ্রহণ এবং শিক্ষার্থী ক্যাটাগরিতে দুই লাখ টাকা পর্যন্ত ক্রেডিট কার্ডে লেনদেনের ক্ষেত্রে তফসিলি ব্যাংকগুলোকে আয়কর রিটার্ন দাখিলের প্রমাণপত্র জমা দেওয়ার বাধ্যবাধকতা প্রত্যাহার করা হলো।

আয়কর রির্টানের শর্তানুসারে, বর্তমানে কেউ যদি পাঁচ লাখ টাকার বেশি ঋণ আবেদন করেন, সেক্ষেত্রে রিটার্নের প্রমাণপত্র ব্যাংকে জমা দিতে হয়। কিন্ত এখন ২০ লাখ টাকা পর্যন্ত রিটার্নের প্রমাণপত্র ব্যাংকে জমা দেওয়া লাগবে না। এছাড়া নতুন এই প্রজ্ঞাপনে শিক্ষার্থীদের ক্ষেত্রেও নিয়ম কিছুটা শিথিল করা হয়েছে। দুই লাখ টাকা পর্যন্ত ক্রেডিট কার্ডে লেনদেনের ক্ষেত্রেও আয়কর রিটার্ন দাখিল বাধ্যতামূলক নয়। ব্যাংক ঋণ ও ক্রেডিট কার্ডে লেনদেনের এ শর্তসাপেক্ষ ছাড় আগামী বছরের ৩০ জুন পর্যন্ত থাকবে।

এই অর্থবছরের বাজেটে ৩৮ ধরনের সেবায় রিটার্ন দাখিলের স্লিপ দেখানো বাধ্যতামূলক করা হয়েছে। সেগুলোর মধ্যে অন্যতম হলো পাঁচ লাখ টাকার বেশি সঞ্চয়পত্র ক্রয়, ক্রেডিট কার্ড গ্রহণ, কোনো কোম্পানির পরিচালক বা শেয়ারহোল্ডার হওয়া, ব্যবসায়িক সমিতির সদস্যপদ গ্রহণ, সন্তান বা পোষ্যের ইংরেজি মাধ্যম স্কুলে পড়ালেখা করা ও অস্ত্রের লাইসেন্স নেওয়া। এছাড়া উপজেলা, পৌরসভা, জেলা পরিষদ, সিটি করপোরেশন ও জাতীয় নির্বাচনে প্রার্থী হলে রিটার্ন দাখিলের প্রমাণপত্র দেখাতে হবে।

Advertisement
Share.

Leave A Reply