fbpx

২৪ ঘণ্টার মধ্যে সাগর থেকে নৌকা-ট্রলার ফেরার নির্দেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায় লঘুচাপের সৃষ্টি হয়েছে, যা কিনা প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিতে যাচ্ছে। এ কারণে গভীর সমুদ্র থেকে মাছ ধরার সব নৌকা ও ট্রলারকে আগামীকাল ২৩ মের মধ্যে ফিরে আসার জন্য নির্দেশ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম হবে যশ। এটি একটি পার্সিয়ান শব্দ, এর বাংলা অর্থ হলো জুঁই ফুল। এই নামটি দিয়েছে ওমান।

এদিকে আবহাওয়া অফিস জানিয়েছে, এই ঘূর্ণিঝড়টি প্রথমে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায় আঘাত হানবে। পরবর্তীতে এটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ২৬ মে নাগাদ উড়িষ্যা-পশ্চিমবঙ্গ-বাংলাদেশের খুলনা উপকূলে পৌঁছাতে পারে। তাই মাছ ধরার সব নৌকা ও ট্রলারকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে। সেই সঙ্গে গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলার সমূহকে ২৩ মের মধ্যে উপকূলে ফিরে আসতে বলা হয়েছে।

ভারতের আবহাওয়া অফিস বলছে, শনিবার সকালে লঘুচাপ সৃষ্টি হয়েছে। রোববার সকালে এটি নিম্নচাপে পরিণত হতে পারে। সোমবার প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিলে ২৬ মে এটি বাংলাদেশের খুলনা ও ভারতের পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করবে।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী, ময়মনসিংহ, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং কুমিল্লা, যশোর ও কুষ্টিয়া জেলাসহ ঢাকা, রংপুর, রাজশাহী বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া সাধারণত শুষ্ক থাকতে পারে।

সীতাকুণ্ড, চাঁদপুর, নোয়াখালী ও ফেনী ও শ্রীমঙ্গল জেলাসহ ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং আগামী কয়েকদিন তা অব্যাহত থাকবে।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

Advertisement
Share.

Leave A Reply