fbpx

২৫ বছরের নিচে বিয়ে করলেই অর্থ পুরস্কার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কনের বয়স যদি ২৫ বছর বা তার নিচে হয় তবেই নগদ অর্থ পুরস্কার পাবেন নবদম্পতি। সম্প্রতি এমন অদ্ভুত ঘোষণা দিয়েছে চীনের পূর্বাঞ্চলীয় চাংশান কাউন্টির কর্তৃপক্ষ।

তবে এর পেছনে কারণও ব্যাখ্যা করেছে কর্তৃপক্ষ। তরুণ প্রজন্মকে বিয়েতে উৎসাহিত করতেই এমন পদক্ষেপ নিয়েছে তারা এমনটাই জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত সপ্তাহে চাংশান কাউন্টির অফিসিয়াল উইচ্যাট অ্যাকাউন্টে এ সংক্রান্ত একটি নোটিশ প্রকাশ করা হয়। সেখানে বলা হয়, কনের বয়স ২৫ বছর বা তার কম হলে নগদ এক হাজার ইউয়ান (প্রায় ১৫ হাজার টাকা) অর্থ পুরস্কার দেওয়া হবে নব দম্পতিকে।

উপযুক্ত বয়সে প্রথম বিয়ে এবং সন্তান জন্মদানে উদ্বুদ্ধ করার লক্ষ্যে এই পুরস্কার দেওয়া হচ্ছে বলেও জানানো হয়েছে সেই নোটিসে। এতে বলা হয় কম বয়সে মানে সঠিক বয়সে সন্তান গ্রহণ করলে শিশুর যত্ন, শিক্ষাসহ বিভিন্ন ধরনের কাজে মা-বাবা সন্তানকে সময় দিতে পারেন।

ছয় দশকের মধ্যে চীনে প্রথমবারের মতো জনসংখ্যা কমছে। পাশাপাশি, দ্রুত বাড়ছে বয়স্ক মানুষের সংখ্যা। এ নিয়ে উদ্বিগ্ন চীনা কর্তৃপক্ষ জন্মহার বাড়ানোর লক্ষ্যে জরুরি ভিত্তিতে আর্থিক প্রণোদনা, শিশুর যত্ন সুবিধাসহ বিভিন্ন উদ্যোগ হাতে নিয়েছে।

চীনে পুরুষদের জন্য বিয়ের বৈধ বয়সসীমা ২২ বছর এবং নারীদের ২০ বছর। কিন্তু সাম্প্রতিক সময়ে দেশটিতে বিয়ের হার হু হু করে কমছে। এর ফলে কমে গেছে জন্মহারও।

২০২২ সালে চীনে বিয়ের সংখ্যা কমে রেকর্ড সর্বনিম্ন ৬৮ লাখে দাঁড়িয়েছে। ১৯৮৬ সালের পর থেকে দেশটিতে এটিই সর্বনিম্ন বিয়ের সংখ্যা। ২০২১ সালে এর চেয়ে আট লাখ বিয়ে বেশি হয়েছিল।

চীনে শিশুর জন্মহারও বিশ্বের মধ্যে অন্যতম সর্বনিম্ন। ২০২২ সালে এটি রেকর্ড ১ দশমিক ০৯ শতাংশে নেমে এসেছে বলে ধারণা করা হচ্ছে।

এছাড়া চীনের অর্থনীতির ভবিষ্যৎ নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগও তরুণদের বিয়ে করতে এবং সন্তান নিতে অনাগ্রহী হয়ে ওঠার পেছনে অন্যতম কারণ বলে মনে করা হয়।

Advertisement
Share.

Leave A Reply