fbpx

২ মার্চের মধ্যেই জয় দিয়ে ইউক্রেনে অভিযান শেষ করবে রাশিয়া

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইউক্রেনের মাটিতে পাঁচ দিন ধরে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। ইউক্রেনে আধিপত্য বিস্তার করতে রাশিয়া খুব বেশি সময় নেবে না বলে মন্তব্য করেছে সাবেক রুশ উপপররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই ফেদরোভ।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২ মার্চের মধ্যেই জয় দিয়ে এই অভিযান শেষ করতে চান বলে জানান তিনি।

কাতারের গণমাধ্যম আল-জাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে ফেদরোভ বলেন, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রাথমিক নির্দেশ ছিল ‘জয় দিয়ে ২ মার্চের মধ্যে অভিযান শেষ করা’।

ইউক্রেনের প্রতিরোধ ও পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা নিয়ে মস্কোর ধারণার চেয়েও শক্ত প্রতিরোধ ও কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানান ফেদরোভ।

ইউক্রেনে রাশিয়া পূর্ণমাত্রার সামরিক অভিযান চালালেও এর মধ্যেও দুই দেশের আলোচনার ব্যাপারে তিনি আশাবাদী,জানান ফেদরোভ।

রুশ উপপররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, পুতিন সাত দিনের মধ্যে ইউক্রেনে সামরিক অভিযান শেষ করার নির্দেশ দিয়েছেন। কোনো পূর্বশর্ত ছাড়াই আলোচনা হওয়া উচিত। আমি বন্ধু কিয়েভ ও ইউক্রেনের নেতৃত্বের অবস্থান সম্পর্কে জানি। তারা আলোচনায় বসতে ও আলোচনা করতে প্রস্তুত; তবে কোনো পূর্বশর্ত ছাড়াই।’

এদিকে রবিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানান, বেলারুশ সীমান্তে আলোচনায় বসতে একমত হয়েছে ইউক্রেন ও রাশিয়া।

ভলোদিমির জেলেনস্কি জানান, গত সপ্তাহে ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর এটিই হবে দুই পক্ষের মধ্যে প্রথম আলোচনা। কোনো পূর্বশর্ত ছাড়াই আলোচনা হবে। বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর ফোনালাপের পর এ সিদ্ধান্ত হয়েছে বলেও জানান তিনি।

Advertisement
Share.

Leave A Reply