fbpx

৬ দিনে কৃমিনাশক বড়ি পাবে প্রাথমিক ও মাধ্যমিকের ৪ কোটি শিক্ষার্থী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সারা দেশে আগামী ২০ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত একযোগে পালিত হবে ২৬তম ‘জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ’। এ সময় প্রায় চার কোটি শিশুকে কৃমিনাশক ওষুধ খাওয়ানোর লক্ষ্যমাত্রা ঠিক করেছে সরকার। তবে শবে বরাতের কারণে সরকারি ছুটি থাকায় এবার এই কর্মসূচি পালিত হবে ৬ দিন।

সে লক্ষ্যে এক লাখ ২০ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ৩৩ হাজার মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানকে এ কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা হবে।

বুধবার সকালে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক প্রশাসন সামিউল ইসলাম এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান।

তিনি বলেন, ‘২০২৫ সালের মধ্যে বাংলাদেশ থেকে কৃমি নির্মূলের লক্ষ্যে ৫-১৬ বছর বয়সী শিশুদের জন্য রোগ নিয়ন্ত্রণ শাখা কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রম পরিচালনা করে আসছে। সেই ধারাবাহিকতায় আগামী ২০ মার্চ ২০২২ থেকে ২৫ মার্চ পর্যন্ত প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে ২৬তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রম পালিত হতে যাচ্ছে।’

দেশের প্রাথমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিতির মাধ্যমে ৫ -১১ বছর বয়সী সব শিশুকে এবং মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিতির মাধ্যমে ১২-১৬ বছর বয়সী সব শিশুকে এক ডোজ কৃমিনাশক ঔষধ (মেবোজল বা ভারমন্স ৫০০ মি.গ্রাম) ভরা পেটে সেবন করানো হবে।

এই কর্মসূচির উদ্দেশ্য হচ্ছে- প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সকল প্রকার শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে দেশের ৫-১৬ বছর বয়সী সব (স্কুলগামী, স্কুল বহির্ভূত, স্কুল থেকে ঝরে পড়া, পথ শিশু, কর্মজীবী শিশু) শিশুকে এক ডোজ কৃমিনাশক ঔষধ বিনা মূল্যে সেবন করানো।

একইসঙ্গে কৃমির পূণঃসংক্রমণ রোধে পরিস্কার-পরিচ্ছন্নতা ও স্বাস্থ্য সম্মত পায়খানা ব্যবহার সম্পর্কে   সচেতন করে তোলা। এসব শিশুদেরকে পরিচ্ছন্নতা ও স্বাস্থ্য সম্মত পায়খানা ব্যবহারে প্রয়োজনীয় স্বাস্থ্য শিক্ষা দেয়ার ফলে তা অভ্যাসে পরিণত হবে এবং তারা ব্যক্তিগত স্বাস্থ্য পরিচর্যার ব্যাপারে সচেতন হবে। যা থেকে ভবিষ্যতে শিশুরা কৃমিসহ অন্যান্য পরজীবী বাহিত রোগ-ব্যাধি থেকেও পরিত্রাণ পাবে।

Advertisement
Share.

Leave A Reply