fbpx

৬.৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কাঁপল ফিলিপাইন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ফিলিপাইনের মিন্দানাও অঞ্চলে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। শুক্রবার স্থানীয় সময় বিকেল ৪টা ১৪ মিনিটে ভূমিকম্পটি অনুভূত হয়। তাৎক্ষণিকভাবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

 

 

জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস (জিএফজেড) জানায়, ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৯। এর গভীরতা ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে।

 

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় শুক্রবার সকালে দেশটির দক্ষিণাঞ্চলের মূল ভূখণ্ড মিন্দানাওয়ের সারাসগানি প্রদেশে ভূমিকম্পটি আঘাত হানে। এর গভীরতা ছিল ১০ কিলোমিটার (৬.২ মাইল)। তবে, কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।

 

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) বলছে, এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৭। এর উৎপত্তিস্থল ছিল মধ্যাঞ্চলীয় বুরিয়াস শহরের ২৬ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে, ভূপৃষ্ঠের ৭৮ কিলোমিটার গভীরে।

 

 

তবে ভূমিকম্প পরবর্তী কোনো সুনামি আশা করা হচ্ছে না বলে জানিয়েছে প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্রটি। এর আঘাতে তাৎক্ষণিকভাবে হতাহত বা ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি। তবে বড় ধরনের ক্ষয়ক্ষতি হবে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

 

দেশটির দক্ষিণ কোটাবাটোর জেনারেল সান্তোস শহরের রেডিও ঘোষক লেনি আরানেগো জানয়েছেন, শক্তিশালী ভূমিকম্পে কিছু দেয়াল ক্ষতিগ্রস্ত হয়েছে।

 

উল্লেখ্য, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইন সক্রিয় প্যাসিফিক ‘রিং অব ফায়ারে’ অবস্থিত। এ কারণে দেশটিতে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে।

Advertisement
Share.

Leave A Reply