fbpx

৭৮ বছরে জাতিসংঘের প্রথম কোনো নারী মহাসচিব হবেন!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জাতিসংঘের বয়স ৭৮ বছর। প্রতিষ্ঠার পর দীর্ঘ এই সময়ে জাতিসংঘের মহাসচিবের পদটি দখলে রয়েছে পুরুষের। তবে আগামী ২০২৭ সালে পরবর্তী মহাসচিব নারী হতে পারেন বলে আভাস দিয়েছেন বিশেষজ্ঞরা।

২০২৬ সালে জাতিসংঘের মহাসচিব নির্বাচনের প্রক্রিয়া শুরু হবে। যদিও এখনও অনেক সময় বাকি। তবে এর মাঝেই বর্তমান মহাসচিব আন্তোনিও গুতেরেসের স্থলাভিষিক্ত কে হচ্ছেন– তা নিয়ে শুরু হয়েছে আলোচনা।

সম্ভাব্য প্রার্থী হিসেবে কয়েকজনের নাম আসছে আলোচনায়ও। তবে জাতিসংঘের অভ্যন্তরীণ সূত্র জানিয়েছে, এ দৌড়ে এগিয়ে আছেন বারবাডোসের প্রধানমন্ত্রী মিয়া মোটলি। তাঁকেই প্রথম নারী মহাসচিব বলে ধারণা করা হচ্ছে।

২০২৭ সালের জানুয়ারিতে জাতিসংঘের নতুন মহাসচিব দায়িত্ব নেবেন। সাধারণত পর্যায়ক্রমে বিভিন্ন ভৌগোলিক অঞ্চল থেকে মহাসচিব বাছাই করা হয়ে থাকে। সে অনুযায়ী ধারণা করা হচ্ছে, লাতিন আমেরিকা এবং ক্যারিবীয় অঞ্চল থেকে পরবর্তী মহাসচিব বেছে নেওয়া হতে পারে।

সম্প্রতি মিয়া মোটলির কাছে জানতে চাওয়া হয় তিনি জাতিসংঘের মহাসচিব পদে লড়তে চান কিনা। এ প্রশ্নের সরাসরি জবাব না দিয়ে মোটলি ইতিবাচক আচরণ করে হাসি দিয়ে চলে যান।

সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইন দ্বীপপুঞ্জের প্রধানমন্ত্রী রালফ গনসালভেস বলেছেন, মোটলি প্রার্থী হিসেবে অনুমোদন পেলে জয়ী হবেন। মোটলি জাতিসংঘের মহাসচিব হিসেবে ভালো কাজ করতে পারবেন বলে মনেও করেন তিনি।

Advertisement
Share.

Leave A Reply