fbpx

৮ বছর পর আবারও ব্রাজিলের প্রেসিডেন্ট হলেন লুলা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে ব্রাজিলের ক্ষমতায় আবার ফিরেছেন লুইজ ইনাসিও লুলা দা সিলভা। ক্ষমতাসীন প্রেসিডেন্ট জায়ের বলসোনারোকে অল্প ব্যবধানে পরাজিত করে ৭৭ বছর বয়সী লুলা আবার ক্ষমতায় ফিরলেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও দ্য গার্ডিয়ান দিয়েছে এ খবর।

প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় ও শেষধাপে হাড্ডা-হাড্ডি লড়াই হয়েছে দুই প্রার্থীর মাঝে। ভোট গণনায় সাবেক প্রেসিডেন্ট লুলা পেয়েছেন ৫০.৯ শতাংশ ভোট আর প্রতিদ্বন্দ্বী ক্ষমতাসীন প্রেসিডেন্ট বলসোনারো পেয়েছেন ৪৯.১ শতাংশ ভোট।

তৃতীয় মেয়াদে ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার জন্য লুলা যে ভোট পেয়েছেন তা যথেষ্ট বলছে দেশটির সংবাদমাধ্যম। তার এমন প্রত্যাবর্তনে অনেকটা অবাক করার মতো। নানা বিতর্কিত কাজে দিন দিন জনপ্রিয়তা তলানিতে নেমে আসায় পতন ঘটেছে বর্তমান প্রেসিডেন্ট জইর বলসোনারোর।

কারাগারে থাকায় ২০১৮ সালের নির্বাচনে অংশ নিতে পারেননি দেশটির ৭৭ বছর বয়সী জনপ্রিয় রাজনীতিক লুলা। ২০০৩ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালনের সময় তার বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগ উঠেছিল। যদিও আবার রাজনীতিতে ফেরার প্রতিশ্রুতি দিয়ে রেখেছিলেন লুলা। তার এ প্রত্যাবর্তনে নতুন করে আশা জাগাচ্ছে জনগণের ভেতরে।

দ্বিতীয় দফা নির্বাচনের আগে থেকেই পাল্টাপাল্টি সমাবেশে মাঠ গরম করে রাখে দুই পক্ষের সমর্থকরা। গত ২ অক্টোবর প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ হয়। সেবার নিয়ম অনুযায়ী কোনও প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় দ্বিতীয় দফায় গড়ায় ভোটাভুটি।

লুলা প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ব্রাজিলের বিভিন্ন শহরে উচ্ছ্বাসে ফেটে পড়ে তার সমর্থকরা। পথে পথে আনন্দ মিছিল করতে দেখা যায় সাধারণ মানুষকেও।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট হিসেবে লুলা নির্বাচিত হলেও তিনি ক্ষমতা গ্রহন করতে পারবেন আগামী ১ জানুয়ারি।

দ্বিতীয় পর্যায়ের ভোটে চূড়ান্ত বিজয়ের পর লুলা সমর্থদের বলেন, ‘আমি ২১ কোটি ব্রাজিলিয়ানের শাসক। যারা আমাকে ভোট দিয়েছেন শুধু তাদের নই। আমাদের এক দেশ, আমরা এক জাতি। পৃথিবীতে ২টি ব্রাজিল বলে কিছু নেই।’

এর আগে তিনি পৃথিবীর বৃহত্তম আমাজন বন রক্ষায় আন্তর্জাতিক সহযোগিতার আহ্বান জানিয়েছিলেন।

ফল ঘোষণার পর ডানপন্থি জায়ের বলসোনারো কোনো মন্তব্য করেননি। তবে ঘনিষ্ঠজনরা প্রকাশ্যে তার পরাজয় মেনে নিয়েছেন। অনেকের ধারণা ছিল, বলসোনারো হয়তো এই অল্প ব্যবধানকে চ্যালেঞ্জ করবেন বা নির্বাচনে কারচুপির অভিযোগ তুলবেন। কিন্তু, এখন পর্যন্ত সেরকম কোনো বার্তা দেননি বলসোনারো।

Advertisement
Share.

Leave A Reply