fbpx

৮ হাজার নারীকে ড্রাইভিং ও কম্পিউটার শেখাবে সরকার  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের দুস্থ নারীদের স্বাবলম্বী করার উদ্যোগ নিয়েছে সরকার। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে এসব নারীদের কম্পিউটার প্রশিক্ষণ ও ড্রাইভিং শেখানো হবে।

এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩৯ কোটি ৭০ লাখ টাকা। আর প্রকল্পটির নাম দেয়া হয়েছে, ‘দুস্থ, বিধবা, তালাকপ্রাপ্ত নারী ও হতদরিদ্র জনগোষ্ঠীকে কর্মসংস্থানমূলক কাজের প্রশিক্ষণের মাধ্যমে আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন’।

মূলত দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের ৫টি জেলার ২৪টি উপজেলায় দুঃস্থ, বিধবা, স্বামী পরিত্যক্তা ও হতদরিদ্র ছেলে মেয়েদের ড্রাইভিং, কম্পিউটার এবং আইসিটি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। পরে তাদের কর্মসংস্থানের সুযোগ করে আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন করা হবে। 

পাশাপাশি মাগুরা, কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা ও ঝিনাইদহ -এই ৫টি জেলার অসহায় ও দরিদ্র মহিলাদের মধ্যে সচেতনতা সৃষ্টি করে আত্মকর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। এসব উপজেলার প্রায় ৮ হাজার ১৬০ জন অসহায় পুরুষ ও মহিলাকে কম্পিউটার প্রশিক্ষণের মাধ্যমে উপার্জনক্ষম ও স্বনির্ভর করা এবং আর্থ-সামাজিক উন্নয়ন ও পুনর্বাসন করা হবে।

প্রকল্প এলাকার অসহায় ৩ হাজার ৬৬০ জন ছেলে মেয়েকে ড্রাইভিং এবং ৪৫০০ জন কম্পিউটার আইটি বিষয়ে মৌলিক ও গ্রাফিক ডিজাইন প্রভৃতি বিষয়ে প্রশিক্ষণ দেয়ার ব্যবস্থা করা হবে। ফলে, শিক্ষিত ও স্বল্প শিক্ষিত ৮ হাজার ১৬০ জন দুঃস্থ ছেলে ও মেয়েদের দক্ষ জনশক্তিতে রূপান্তরিত করা এবং দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতেই এই উদ্যোগ নেয়া হয়েছে।

এই প্রকল্প নিয়ে এরই মধ্যে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়েছে। পরিকল্পনামন্ত্রীর অনুমোদন পেলে চলতি বছর থেকে শুরু হয়ে ২০২২ সালের জুনের মধ্যে সমাজ সেবা অধিদফতর ও বহুমুখী মানব কল্যাণ সংস্থা এর বাস্তবায়ন করবে।

এ প্রসঙ্গে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম বলেন, ‘এ ধরনের প্রকল্প দারিদ্র্য নিরসনে ব্যাপক ভূমিকা রাখে। তবে খেয়াল রাখতে হবে, যে উদ্দেশ্যে প্রকল্পটি নেওয়া হচ্ছে সেই উদ্দেশ্য যেন পূরণ হয়। বাস্তবায়ন পর্যায়ে তদারকি সঠিকভাবে করতে হবে।’

প্রকল্প প্রস্তাবে সমাজকল্যাণ মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, দেশের জনসংখ্যার একটি বড় অংশ বিধবা, স্বামী পরিত্যক্তা, এতিম ও হতদরিদ্র। এ বাস্তবতায় দেশের টেকসই উন্নয়নের জন্য পিছিয়ে পড়া বিধবা, স্বামী পরিত্যক্তা, এতিম ও হতদরিদ্র জনগোষ্ঠীকে উন্নয়নের মূলস্রোত ধারায় সম্পৃক্ত করা প্রয়োজন।

প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশের চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মেহেরপুর, ঝিনাইদহ ও মাগুরা জেলার ২৪টি উপজেলায় দুস্থ, বিধবা, স্বামী পরিত্যক্তা হতদরিদ্র জনগোষ্ঠীর ৮ হাজার ১৬০ জন সদস্যকে কম্পিউটার ও ড্রাইভিং প্রশিক্ষণের মাধ্যমে তাদের স্বাবলম্বী করে তোলা সম্ভব হবে।

প্রকল্পের মূল কার্যক্রম হচ্ছে অভ্যন্তরীণ প্রশিক্ষণ, হায়ারিং চার্জ, কম্পিউটার এবং আনুষঙ্গিক, আসবাবপত্র ক্রয় এবং অফিস ভবন ভাড়া ইত্যাদি।

Advertisement
Share.

Leave A Reply