fbpx

রেকর্ড গড়া ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে ভারতের সিরিজ জয়

Pinterest LinkedIn Tumblr +

সিরিজ মীমাংসিত ম্যাচ, তাই অঘোষিত ফাইনাল বললেও ভুল হবেনা। তাছাড়া, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ভারত-ইংল্যান্ড সিরিজের এই ম্যাচটা ‘ড্রেস রিহার্সেলের’ তকমা পেয়েছিল। শুধু তকমাই নয়, আদতে মাঠেও ছিল ফাইনাল ম্যাচেরই উত্তাপ। রেকর্ড গড়া ম্যাচে ইংল্যান্ডকে ৩৬ রানে হারিয়ে সিরিজ জিতেছে ভিরাট কোহলির ভারত, ৩-২ ব্যবধানে। টানা ৮ সিরিজ পর এই প্রথম হারলো ইংলিশরা। সবশেষ ২০১৮’র জুলাইতে এই ভারতের কাছেই সিরিজ হেরেছিলো ইংল্যান্ড।

ইংল্যান্ডের বিপক্ষে রেকর্ড রান করেছিল ভারত। ২২৪ রান ইংলিশদের বিপক্ষে টি-টোয়েন্টিতে ভারতের সর্বোচ্চ, আর রেকর্ড বুকে চতুর্থ সর্বোচ্চ স্কোর। রেকর্ড রান টপকাতে ইংলিশরাও প্রায় ধরে ফেলেছিল কোহলিদের। ইনিংসের দ্বিতীয় বলে জেসন রয়কে হারালেও জস বাটলার এবং মালানের ১৩০ রানের পার্টানারশিপ ভয় ধরিয়ে দিয়েছিলো কোহলিদের। ৮২ বলে এই জুটির ১৩০ রান ইংল্যান্ডকে জয়ের আশাও দেখিয়েছিলো। কিন্তু দ্বিতীয় স্পেলে সেই ভুবেনশ্বর ইংল্যান্ডের বিপদজনক জুটিকে বিচ্ছিন্ন করেন। বাটলারকে ৫২ রানে আউট করে।

রেকর্ড গড়া ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে ভারতের সিরিজ জয়

ভুবেনশ্বর ইংল্যান্ডের বিপদজনক জুটিকে বিচ্ছিন্ন করেন। ছবি: ক্রিকবাজ

বাটলারের বিদায়ের পর ইংল্যান্ড দ্রুত তিন উইকেট হারিয়ে ম্যাচ থেকেই মূলত ছিটকে যায়। মালান ইনিংস সর্বোচ্চ ৬৮ রানে আউট হন। ভুবেনশ্বরের পর শার্দুল ঠাকুর আতংক ছড়ান ইংলিশদের মধ্যে। এরপর আর কোন পার্টনারশিপ গড়তে পারেনি ইংল্যান্ড। শেষ পর্যন্ত ১৮৮ রানেই থামে তাদের ইনিংস। শার্দুল ৩টা ও ভুবেনশ্বর নেন ২টা উইকেট।

তার আগে টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠিয়ে বিপদটা ডেকে এনেছিলো ইংলিশরাই। ক্ল্যাসিকাল রোহিত শর্মার সাথে ওপেন করেন ডেঞ্জারম্যান ভিরাট কোহলি। পাওয়ার প্লেতে এই দুই ওপেনার যোগ করেন ৬০ রান কোন উইকেট না হারিয়ে। প্রথম ওভারটা একটু দেখেশুনে খেলেন দু’জন। মাত্র তিন রান আসে শুরুর ওভারে। তারপরই শুরু হয় চোখ ধাঁধানো সব শট।

রেকর্ড গড়া ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে ভারতের সিরিজ জয়

শুরু হয় চোখ ধাঁধানো সব শট। ছবি: টুইটার

ওপেনিং জুটি থেকে আসে ৯৪ রান। স্যাম কারানকে ছক্কায় হাঁকিয়ে রোহিত ফিফটি স্পর্শ করেন ৩০ বলে। যেখানে ৪টি ছক্কার সঙ্গে চার ৩টি। পরের ওভারে তিনি আরেকটি ছক্কা হাঁকান বোলার বেন স্টোকসের মাথার ওপর দিয়ে। পরের বলে বাউন্ডারি।

রেকর্ড গড়া ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে ভারতের সিরিজ জয়

ছবি: ক্রিকবিজ

যদিও রোহিতকে থামান বেন স্টোকস। ৩৪ বলে ৬৪ রান করে আউট হন রোহিত। এরপর ইনিংসের শেষ পর্যন্ত টিকে ছিলেন ভারতের অধিনায়ক ভিরাট। সূর্যকুমার এবং পান্ডিয়ার সাথে দু’টি দারুণ পার্টনারশিপ গড়েন কোহলি। একটা ৫০ ছুঁই আর পান্ডিয়ার সঙ্গে ৮১ রানের পার্টনারশিপ। শেষ পর্যন্ত কোহলি নট আউট থাকেন ৮০ রানে। টি-টোয়েন্টির ইতিহাসে প্রথম অধিনায়ক হিসেবে কোহলি ১৫০০ রানের ল্যান্ডমার্ক ছুঁয়েছেন। ২২৪ রানের সংগ্রহই ভারতকে টানা ৬ষ্ঠ সিরিজ জয় এনে দিয়েছে।

রেকর্ড গড়া ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে ভারতের সিরিজ জয়

ছবি: টুইটার

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২২৪/২ (রোহিত ৬৪, কোহলি ৮০*, সূর্যকুমার ৩২, পান্ডিয়া ৩৯*) রশিদ ৪-০-৩১-১, আর্চার ৪-০-৪৩-০

ইংল্যান্ড:  ১৮৮/৮ ( বাটলার ৫২, মালান ৬৮) ভুবনেশ্বর ৪-০-১৫-১, পান্ডিয়া ৪-০-৩৪-১,  শার্দুল ৪-০-৪৫-৩

Share.

Leave A Reply