fbpx

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলতে যাচ্ছেন ‘ডিজে’ ব্রাভো

Pinterest LinkedIn Tumblr +

ভালো ক্রিকেটার, কার্যকরী অলরাউন্ডার, টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগসমূহের হটকেক- এই সমস্ত পরিচয় ছাপিয়ে বিশ্বব্যপী ডোয়াইন ব্রাভোর আরেকটি পরিচয় হচ্ছে তিনি ‘চ্যাম্পিয়ন চ্যাম্পিয়ন’ গানটির গায়ক। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের শিরোপা জয়ের পর যে গানটি ক্রিকেটীয় পরিমণ্ডল ছাপিয়ে সারা বিশ্বের সকল কৃষ্ণাঙ্গ মানুষদের প্রতীক হয়ে  গিয়েছিল।

চার বছর পর আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ যখন চলমান, ‘চ্যাম্পিয়ন’ ডোয়েইন ব্রাভো তখন দিলেন মন খারাপ করা সংবাদ। এই বিশ্বকাপের শেষেই নাকি তিনি আন্তর্জাতিক ক্রিকেটের সকল সংস্করণ থেকে অবসর নেবেন। অর্থাৎ শনিবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটিই জাতীয় দলের জার্সিতে তার শেষ ম্যাচ।

এর আগেও দুইদফা অবশ্য এই ঘোষণা দিয়েছিলেন ব্রাভো তবে সেগুলো কার্যকর করেননি। তবে এইবছরের মাঝামাঝিতে পাকিস্তানের বিপক্ষে হোম সিরিজ চলাকালীন কিরন পোলার্ড বলেছিলেন ব্রাভো নাকি ক্যারিবিয়ানে নিজের শেষ টি-টোয়েন্টি খেলে ফেলছেন। এবার ব্রাভো নিজের মুখেই তা নিশ্চিত করলেন ‘আইসিসি শো’তে-আমার মনে হচ্ছে সময় এসে গেছে।

আমি একটি ভালো ক্যারিয়ার কাটিয়েছি। ১৮ বছর ধরে ওয়েস্ট ইন্ডিজের প্রতিনিধিত্ব করেছি। হ্যা সবসময় আমার ক্যারিয়ার একরকম যায়নি। তবে পেছনে ফিরে তাকালে, এতোবছর ধরে এই অঞ্চল ও ক্যারিবিয়ান মানুষদের প্রতিনিধিত্ব করার সুযোগ পাওয়ায় আমি কৃতজ্ঞ”- বলেছেন ব্রাভো।

২০১২ ও ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ ট্রফি জয়ী দলের সদস্য ছিলেন ব্রাভো। ছিলেন ২০০৪ সালের আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি জয়ী দলের সদস্যও।

“তিনটি আইসিসি ট্রফি জয়, যার দুটি আমার ‘ক্যাপ্টেন’ ( নিজের বাম পাশে ড্যারেন স্যামিকে ইঙ্গিত করে) এর অধীনে। আমি একটি জিনিস নিয়েই গর্বিত যে এই যুগে এতো এতো নামীদামী ক্রিকেটারদের ভীড়ে বিশ্বমঞ্চে আমরা নিজেদের একটি আলাদা নাম প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছিলাম, এবং সেটি প্রমাণ করতে আমাদের দেখানোর মতো শিরোপাও আছে।”-বলেছেন ব্রাভো।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৪০টি টেস্টে ২২০০ রান করেছেন ব্রাভো, নিয়েছেন ৩১ উইকেট; রয়েছে ৩টি সেঞ্চুরি। ১৬৪ ওয়ানডেতে ২৯৬৮ রান ও ১৯৯ টি উইকেট নিয়েছেন। ৯০ টি-টোয়েন্টিতে ১২৪৫ রানের পাশাপাশি রয়েছে ৭৮ উইকেট।

Share.

Leave A Reply