fbpx
BBS_AD_BBSBAN
৩০শে সেপ্টেম্বর ২০২২ | ১৫ই আশ্বিন ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

মাত্র ছয়দিনে ত্যাগ করুন ধূমপান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যারা ধূমপান করেন, তারাই জানেন এটা ছাড়া কত কঠিন। যারা নিয়মিত ধূমপান করেন, তাদের এমনটাই বলতে শোনা যায়। কিন্তু যদি কেউ ধূমপান ছাড়তে চান, সেটা সম্ভব। সেটাও মাত্র ছয় দিনেই। অন্তত এমনটাই দাবি করেছে একটি অ্যাপ। অ্যাপটির বক্তব্য, এমন এক নতুন পদ্ধতিতে সেটি সাহায্য করবে, যে কোনও ধূমপায়ীই অল্প কয়েক দিনেই এই অভ্যাস ত্যাগ করতে পারবেন।

এই অ্যাপটি যারা তৈরি করেছে তাদের বক্তব্য, বেশির ভাগ ক্ষেত্রে ধূমপান ছাড়ানোর জন্য সংযম থেকে শুরু করে ওষুধ, এমন নানা রাস্তার কথা বলা হয়। কিন্তু কিছুদিন যেতে না যেতে ধূমপায়ীরা এই ধরনের পদ্ধতিতে ক্লান্ত হয়ে পড়েন। কিন্তু অ্যাপটি একেবারে অন্যরকম পদ্ধতিতে ধূমপান ছাড়িয়ে দেবেন, এমনই দাবি তাদের।

স্ট্যানফোর্ড, আইআইটি এবং আইআইএম-এর কয়েকজন মিলে তৈরি করেছেন এই অ্যাপটি। তারা জানিয়েছেন, মূলত ‘সিবিটি’ বা ‘কগনিটিভ বিহেভিয়রাল থেরাপি’র মাধ্যমে ধূমপানের অভ্যাস ছাড়ানোর কাজ করেন তারা। নিজেদের ওয়েবসাইটে তারা জানিয়েছেন, ‘প্রতিদিন এক থেকে দেড় ঘণ্টা এই অ্যাপে সময় কাটাতে হবে। কিছু লেখা পড়তে হবে, কয়েকটি ভিডিও দেখতে হবে আর কিছুক্ষণ শরীরচর্চা করতে হবে।’

এতেই নাকি যে কোনও ধূমপায়ী ত্যাগ করে ফেলতে পারবেন ধূমপানের অভ্যাস।

ভারতীয় এক সংবাদমাধ্যমকে এই অ্যাপের মুখপাত্র জানিয়েছেন, ‘ওষুধ, তামাক ছাড়ার লজেন্সের উপর নির্ভরশীল করে নয়, ভাবনাচিন্তায় বদল এনেই ধূমপানের অভ্যাস ত্যাগ করাতে পারে এই অ্যাপ।’ অ্যাপটির পরিষেবা এখনও পর্যন্ত সম্পূর্ণ বিনামূল্যেই পাওয়া যাচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply