fbpx

লাঞ্চ ব্রেকে শ্রীলংকার লিড ৪১৪

Pinterest LinkedIn Tumblr +

পাল্লেকেলেতে দ্বিতীয় টেস্টে জিততে বাংলাদেশকে করতে হবে চারশো’র বেশি রান, ম্যাচের এখনো বাকি ৫ সেশন। লাঞ্চ ব্রেকে শ্রীলংকার রান ৬ উইকেটে ১৭২। বাংলাদেশের টেস্ট ইতিহাসেরই রেকর্ড, ২১৫ রান তাড়া করে জিতেছিলো টাইগাররা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০০৯ সালে। আর শ্রীলংকার মাটিতে সর্ব্বোচ্চ রান তাড়ার রেকর্ড ৩৮৮, শ্রীলংকাই জিতেছিলো ২০১৭ সালে জিম্বাবুয়ের বিপক্ষে। আর লংকাদ্বীপে সফরকারীদের মধ্যে এই রেকর্ড পাকিস্তানের। ২০১৫ সালে এই পাল্লেকেলেতেই ৩৭৭ করে শ্রীলংকার বিপক্ষে জিতেছিলো পাকিস্তান।

ছবি: বিসিবি ও শ্রীলংকা ক্রিকেট বোর্ড

বাংলাদেশকে জেতার জন্য কত রানের টার্গেট দিবে শ্রীলংকা এবং কত ওভার বাকি থাকতে ইনিংস ঘোষণা করবে? পাল্লেকেলে টেস্টে চতুর্থ দিনের শুরুতে, এই দুই প্রশ্ন ছাড়া আর কিছু নিয়ে কি আলোচনা হতে পারতো? হয়তো পারতো, কিন্তু আসল কথা ওই দুইই….কত রানের টার্গেট? কত ওভারে?

দ্রুত রান তোলার চেষ্টায় থাকা অ্যাঞ্জেলো ম্যাথুসকে আউট করা চতুর্থ দিনে বাংলাদেশের প্রথম সাফল্য। মিডল স্ট্যাম্পে পরে সোজা হওয়া তাইজুলের ফ্লাইটেড বলে ফুটওয়ার্ক এবং শরীরের অবস্থান, দু’টোই গড়বড় করে ফেলেন ম্যাথুস। শেষ পর্যন্ত রক্ষণাত্মক ভঙ্গীতে খেলতে গিয়ে ক্যাচ দেন শর্ট লেগে। বদলি ফিল্ডার ইয়াসির আলী রাব্বিও বল আটকেছেন দারুণ রিফ্লেক্সে।

ছবি: বিসিবি ও শ্রীলংকা ক্রিকেট বোর্ড

বাংলাদেশ হয়তো ভেবেছিলো ম্যাথুসের আউটে ঘুরতে থাকা রানের চাকার গতি কমানো যাবে, হয়েছে উল্টো। ৫৯ বলে ফিফটি করা ইনফর্ম লংকান অধিনায়ক দিমুথ করুনারত্নে এবং ধনঞ্জয়া ডি সিলভা চতুর্থ উইকেটে পঞ্চাশের জুটি গড়েন ৫২ বলে। দিনের প্রথম ঘণ্টা পার হওয়ার পরপরই ৩৫০ লিড নিয়েছে শ্রীলংকা, সাইফ হাসানের বলে চার মেরে সাড়ে তিনশো লিড পায় লংকানরা, ওই ওভারেই দিমুথ করুনারত্নকে (৬৬ রান) ফিরিয়েছেন সাইফ। লেগ মিডলের বল সামনের পায়ে ফ্লিক করতে চেয়েছিলেন লংকান অধিনায়ক, শর্ট লেগে এবারও দারুণ দক্ষতায় ক্যাচ ধরেন বদলি ফিল্ডার ইয়াসির রাব্বি।

ছবি: বিসিবি ও শ্রীলংকা ক্রিকেট বোর্ড

অধিনায়কের পরপরই ফিরেছেন ধনঞ্জয়া ডি সিলভা। ৩০তম ওভারের তৃতীয় বলে মিরাজকে ছক্কা হাঁকানোর পরের বলেই প্রথম স্লিপে শান্তের হাতে ধরা পরেছেন ৪১ রান করা ধনঞ্জয়া। ব্যাটের কোণায় লাগা বল উইকেটকিপার লিটনের পায়ে লেগে উঠে গিয়েছিলো, স্লিপে সহজ ক্যাচ নেন নাজমুল শান্ত। চতুর্থ দিনের প্রথম সেশনে ৩২ ওভারে শ্রীলংকা রান করেছে ১৫৫, হারিয়েছে ৪ উইকেট।

Share.

Leave A Reply