fbpx

সাকিবের রেকর্ড, আইরিশদের বড় হারের লজ্জা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ওয়ানডেতে নিজেদের ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ ৩৩৮ রান করার পর আয়ারল্যান্ডের বিপক্ষে জয়টা প্রত্যাশিতই ছিল টাইগারদের। তবে আইরিশরা এত বড় ব্যবধানে হারবে, সেটা বোধহয় কারোর ভাবনাতেই ছিল না। শনিবার আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে বাংলাদেশের জয় ১৮৩ রানে। ব্যাট হাতে সাকিব আল হাসান করেছেন ৯৩ রান, তাওহিদ হৃদয় ৯২; বল হাতে ইবাদত হোসেনের ৪ উইকেটের পাশাপাশি নাসুম আহমেদ নিয়েছেন ৩ উইকেট।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে দুই ওপেনার সাবধানে শুরু করলেও পাওয়ার প্লের পর ১২তম ওভারে স্টেফেন দোহেনিকে কট বিহাইন্ড করেন সাকিব। এর পর ১৩তম ওভার বল করতে এসে আউট করেন মারকুটে ওপেনার পল স্টার্লিংকে। ১৫তম ওভারেও উইকেট নেন এবাদ, সাঝঘরের রাস্তা দেখান হ্যারি টেক্টরকে। আইরিশ অধিনায়ককে বোল্ড করার দায়িত্বটা পালন করেন তাসকিন।

দলীয় ৭৬ রানে ৫ উইকেট হারিয়ে বিপদেই পড়ে যান আইরিশরা। মিডেল ওভারে নাসুম আহমেদের ঘূর্ণিতে ভেঙে পড়ে আইরিশদের ব্যাটিং অর্ডার। ১৫৫ রানেই অলআউট হয়ে যায় পল স্টার্লিংরা।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে দলীয় ১৫ রানেই উইকেটের পেছনে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন তামিম ইকবাল। মার্ক অ্যাডায়ারের অফ স্টাম্পের বাইরের বল ড্রাইভ করতে চেয়েছিলেন তামিম। তবে সুইং করে বেরিয়ে যাওয়ায় মাঝ ব্যাটে খেলতে পারেননি তিনি। বাইরের কানায় লেগে ক্যাচ যায় স্লিপে। ৩ রান করে ড্রেসিং রুমের পথ ধরতে হয় টাইগার অধিনায়কের।

এরপর দশম ওভারে কার্টিস ক্যাম্ফারের বলে কাভারে ক্যাচ দিয়ে আউট লিটন দাস। ৩১ বলে ২৬ রান করা লিটন বড় ইনিংসের আশা দেখাচ্ছিলেন। তবে ক্যাম্ফারের লেংথ বলটি পুশ করতে গিয়ে স্টার্লিংয়ের হাতে ক্যাচ তুলে দেন এই ডানহাতি ব্যাটার।

তৃতীয় উইকেট জুটিতে নাজমুল হোসেন শান্ত কিছুটা আশা দেখালেও বেশিক্ষণ টিকতে পারেনি। ২৫ রান করে অ্যান্ডি ম্যাকব্রেইনের বলে বোল্ড হয়ে সাজঘরে শান্ত। তবে চতুর্থ উইকেট জুটিতে বাংলাদেশকে বড় রানের লক্ষ্যে নিয়ে যান সাকিব আল হাসান ও একদিনের ক্রিকেটে ডেব্যু হওয়া তাওহিদ হৃদয়।

এই দুই ব্যাটারের ১৩৫ রানের জুটিতে বড় সংগ্রহ পায় বাংলাদেশ। এদিন ওয়ানডে ক্রিকেটে ৭০০০ রানের ক্লাবের মাইলফলকও ছুঁয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার। ক্যারিয়ারের ২২৮তম ওয়ানডে ম্যাচে এই কীর্তি গড়লেন সাকিব। ব্যক্তিগত ৯৩ রানে হুমের শিকার হন টাইগার ক্রিকেটের পোস্টারবয়।

বাংলাদেশ জাতীয় দলের ওয়ানডে জার্সিতে ১৪০তম ক্রিকেটার হিসেবে অভিষেক হয়েছে হৃদয়ের। প্রথম ম্যাচেই বাজিমাত, পেয়ে গেছেন ক্যারিয়ারের প্রথম ওয়ানডে অর্ধশতক।

কিন্তু অনেকটা আক্ষেপই থাকবে এই তরুণ ক্রিকেটারের। কেননা ইতিহাসের পাতায় নিজেকে নিয়ে যাওয়ার সুযোগ ছিল হৃদয়ের। অভিষেকে শতক হাঁকানোর হাতছানি থেকেও তা পারেননি এই ডানহাতি ব্যাটার। ব্যক্তিগত ৯২ রানে থামে হৃদয়ের ইনিংস।

শেষ দিকে মুশফিকুর রহিমের ঝড়ো ২৩ বলে ৪৪ রানের ইনিংসে ৩৩৮ রানের সংগ্রহ পায় বাংলাদেশ।

Advertisement
Share.

Leave A Reply