fbpx
BBS_AD_BBSBAN
৭ই ডিসেম্বর ২০২২ | ২২শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

৪ টি বিষয় যা কখনোই অফিসে করা উচিত নয়

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যারা চাকরি করেন তাদের দিনের বেশিরভাগ সময়ই অফিসের ডেস্কে, কম্পিউটারের সামনে কেটে যায়। ৮ ঘণ্টা অফিস ডিউটি অনেক সময় আপনার স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে উঠতে পারে। আজ আমরা আলোচনা করব ঠিক কী কী অফিসের ডেস্কে করা উচিত নয়।

১। অনিয়ন্ত্রিত খাদ্যাভাস

নিজের অফিসের ডেস্কে বসে কখনই খাবেন না। কারণ, কাজ করতে করতে খেতে থাকলে অনেক সময় খাওয়া অতিরিক্ত হয়ে যায় যা আপনার স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। কাজের দিকে মনোযোগ থাকলে আপনি কী পরিমাণ খাচ্ছেন সেটা অনেক সময় বুঝতে পারবেন না। তাই পারলে ডেস্ক থেকে উঠে অন্য কোথাও বসে খান যাতে আপনার পুরো মনোযোগ থাকে খাবার প্লেটে। এতে করে আপনি কতটুকু খাচ্ছেন, পরিমাপ করতে পারবেন। খাওয়া বেশি হবেনা।

২। হাটু আড়াআড়িভাবে না বসা

ডেস্কে কাজ করার সময় আমরা বেশিরভাগ সময় পায়ের উপর পা তুলে বসি। এটা ঠিক নয়। পায়ের উপর পা তুলে বসলে একটা সময় পর দেখবেন আপনার পা ব্যাথা হয়ে গেছে। এভাবে শক্তিও খরচ হয় বেশি। এমনকি মেরুদন্ডে ব্যাথা হতে পারে। তাই দুই পা পাশাপাশি রেখে বসুন। আর পারলে বসার ভঙ্গি পরিবর্তন করুন কিছু সময় পর পর। একই ভঙ্গিতে অনেকক্ষণ বসে থাকবেন না।

৩। উঁচু ভলিউমে হেডফোন ব্যবহার করা

আমরা অনেক সময় কাজ করতে করতে উঁচু ভলিউমে গান শুনি। আবার অনেক সময় মন খারাপের দিনগুলিতেও হেডফোন কানে লাগিয়ে উঁচু ভলিউমে গান শুনি। এটা একদমই ঠিক নয়। ক্ষতি হতে পারে কানের। আর গান শোনার সময় অবশ্যই সাউন্ড বিষয়ে সচেতন হওয়া জরুরি।

৪। কাজের ফাঁকে ব্রেক না নেওয়া

অনেক সময় কাজের প্রেসারে আমরা ব্রেক নিতে চাইনা বা নেওয়ার সুযোগ পাইনা। কাজের প্রেসারে অনেক সময় আমরা খাইনা সময়মত, চোখকে একটু বিশ্রাম দেইনা। এটা আমাদের স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। আপনি যত কাজের প্রেশারেই থাকুন না কেন, মাঝে মাঝে ডেস্ক থেকে উঠে ১-২ মিনিট রেস্ট নিতে পারেন। চোখটা বন্ধ করে রাখলেন ১ মিনিট। এতে করে চোখ কিছুটা বিশ্রাম পাবে, নতুন উদ্দোমে কাজ করতে পারবেন। একটানা কাজ করলে আপনি ক্লান্তি অনুভব করবেন, কাজের গতিও কমে যাবে। তাই মাঝে মাঝে একটু বিশ্রাম নিন।

Advertisement
Share.

Leave A Reply