fbpx

অধিকার প্রকল্পের উদ্যোগে পথশিশু ও কর্মজীবী শিশুদের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রাজধানীর কমলাপুরে ঢাকা আহ্‌ছানিয়া মিশন পরিচালিত অধিকার স্ট্রিট এন্ড ওয়ার্কিং চিলড্রেন আউটরিচ প্রজেক্ট এর উদ্যোগে পথশিশু ও কর্মজীবী শিশুদের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করা হয়েছে। বৃহস্পতিবার (১৭ আগস্ট), অধিকার বেইজ অফিস, কবি জসিম উদ্দিন রোড এবং কমলাপুর রেলওয়ে স্টেশনে এই কর্মসূচী বাস্তবায়ন করা হয়। এই আয়োজনে শতাধিক সুবিধা বঞ্চিত শিশুর রক্তের গ্রুপ নির্ণয় করা হয়।

কর্মসূচীর উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ মফিজুর রহমান বাদল। তিনি বলেন, “ প্রতিটি শিশুরই সমান অধিকার রয়েছে এই পৃথিবীর কাছে। সুবিধাবঞ্চিত এই শিশুদের রক্তের গ্রুপ নির্ণয় সত্যিই একটি প্রয়োজনীয় উদ্যোগ। আমরা সুন্দর একটা দেশ চাই। সবাইকে আহবান করবো সমাজের পিছিয়ে পড়া মানুষের জন্য এগিয়ে আসার জন্য। আমাদের সুন্দর পৃথিবী গড়তে এটি খুব প্রয়োজন।“

সেখানে উপস্থিত অধিকার প্রকল্পের সেন্টার ম্যানেজার তাহেরা ইয়াসমীন বলেন, “ আমরা দীর্ঘদিন ধরে কমলাপুর স্টেশন কেন্দ্রিক শিশুদের নিয়ে কাজ করছি। আমাদের কাছে মনে হয়েছে এই শিশুদের জন্য অল্প একটু হলেও সবার এগিয়ে আসা উচিত। আমরা চাই না কোন শিশুই পথে থাকুক। প্রত্যেকে তাদের অধিকার পাক। সুন্দর একটি দেশ, একটি পৃথিবী হোক আমাদের।“

আয়োজনে সহায়তা করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন্নাহার হলের বাঁধন ইউনিট, স্বেচ্ছায় রক্তদাতাদের গ্রুপ আলোর পথ, স্বেচ্ছাসেবী সংগঠন তারুণ্যের আলো এবং রক্তের স্পন্দন।

উল্লেখ্য, ইউনিসেফের এক জরিপ মতে, বাংলাদেশে ১০ লক্ষের বেশি পথশিশু রয়েছে। এদের বেশিরভাগই চরম দারিদ্র্য, অপুষ্টি, রোগ, নিরক্ষরতা ও সহিংসতাসহ নানা বঞ্চনার শিকার। তাদের জীবন মান অত্যন্ত নাজুক। এ শিশুদের প্রতি তিনজনের মধ্যে প্রায় একজন (৩০ শতাংশের বেশি) জীবনের সবচেয়ে মৌলিক সুযোগ-সুবিধা, যেমন ঘুমানোর জন্য বিছানা এবং নিরাপত্তা ও স্বস্তির জন্য দরজা বন্ধ করে রাখা যায় এমন একটি ঘর থেকে বঞ্চিত। তারা পাবলিক বা খোলা জায়গায় থাকে ও ঘুমায়। প্রায় অর্ধেক শিশু মাটিতে ঘুমায় শুধু একটি পাটের ব্যাগ, শক্ত কাগজ, প্লাস্টিকের টুকরো বা একটি পাতলা কম্বল নিয়ে।

ঢাকা আহ্‌ছানিয়া মিশনের অধিকার প্রকল্প এই শিশুদের জীবন মান উন্নয়ন ও তাদের সমাজের মূলধারায় নিয়ে আসতে দীর্ঘদিন কাজ করছে। শিশুদের নিয়মিত খাদ্য ও চিকিৎসা সহায়তা সহ তাদের মৌলিক অধিকার বাস্তবায়নে তাদের অবদান উল্লেখযোগ্য।

Advertisement
Share.

Leave A Reply