fbpx

আজ থেকে শুরু বাংলাদেশ-আফগানিস্তান একমাত্র টেস্ট!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আজ (বুধবার) হোম অফ ক্রিকেটে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট খেলতে মাঠে নামবে বাংলাদেশ। মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সকাল দশটায়।

ম্যাচের আগের দিন বড় একটি দু:সংবাদই পেয়েছে টাইগাররা। ব্যাকপেইনের কারণে ঢাকা টেস্ট থেকে ছিটকে গেছেন দেশ সেরা ওপেনার তামিম ইকবাল।

নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানকেও পাচ্ছে না বাংলাদেশ দল। হাতের ইনজুরির কারনে খেলতে আফগানদের বিপক্ষে খেলতে পারবেন না বিশ্ব সেরা অলরাউন্ডার। অভিজ্ঞ দুই ক্রিকেটারকে ছাড়াই আফগানদের মুখমুখি হতে হবে টাইগারদের। ঢাকা টেস্টে বাংলাদেশের অধিনায়কের দায়িত্ব পালন করবের লিটন কুমার দাস।

ধারণা করা হচ্ছে পেস বোলারদের আধিপত্য দেখা যাবে এই টেস্টে কারণটাও খুব সহজ মিরপুরের উইকেটে ঘাস দেখা গেছে যেটা সবসময় খুব একটা দেখা যায় না। আফগানিস্তানের বিপক্ষে পেসারদের নিয়ে হয়তো নতুন পরিকল্পনা নিয়ে মাঠে নামবে টাইগাররা। বাংলাদেশের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে সেটির আভাসও দিয়েছেন।

টাইগার এই কোচ বলছিলেন, ‘আমরা সবাই জানি আমাদের এখন ৭-৮ জন পেসার আছে যাদের আমরা যেকোনো সময় নিতে পারি। এইচপি থেকে বাংলাদেশ টাইগার্সে যারাই পেসারদের সঙ্গে কাজ করেছে তারা দারুণ করেছে এটা বলতেই হবে। আর পেসাররাও খুব দ্রুত প্রস্তুত হয়েছে এই পর্যায়ে খেলার জন্য। কালকে আমরা ৩ জন পেসার নিয়ে খেলবো নাকি চারজন জানি না এখনো, কিন্তু আমি আত্মবিশ্বাসী যে তারা ভালো খেলার জন্য প্রস্তুত।’

মঙ্গলবার (১৩ জুন) সংবাদ সম্মেলনে এসে বাংলাদেশের মাটিতে যেকোনো দলের জন্যই খেলা কঠিন বলে দাবি করেন আফগান প্রধান কোচ জনাথন ট্রট, ‘বাংলাদেশ একসময় নবীন ছিল, এখন টেস্ট দলগুলোকে হারাচ্ছে। এই লক্ষ্য থাকা জরুরি। আমাদের টেস্ট ক্রিকেটাররা এই ফরম্যাটকেই সবচেয়ে বেশি পছন্দ করে। দলে এমন অনেকে আছে যারা সাদা বলে খেলেনি। আন্তর্জাতিক ক্রিকেট তাদের জন্য নতুন। ব্যাপারটা চ্যালেঞ্জিং, তবে কোচিং প্যানেলের জন্য রোমাঞ্চকর। বাংলাদেশে খেলা যেকোনো দলের জন্যই কঠিন।’

বাংলাদেশ নিজেদের মাটির সুবিধা নিলেও ভালো খেলতে মুখিয়ে আফগানিস্তান, ‘হোম টিম তো এডভান্টেজ পাবেই। তার মানে এই নয় তারা আমাদের চেয়ে ভালো খেলবে। আমরা বাংলাদেশে টেস্ট খেলার ব্যাপারে রোমাঞ্চিত। আমরা নিজেদের সেরাটাই চেষ্টা করব। সবাই টেস্টের জন্য প্রস্তুত, এটা নিশ্চিত করা আমাদের কাজ।’

টেস্টে বাংলাদেশের একাদশ কেমন হতে পারে সেটা নিয়ে কিছুটা জল্পনা-কল্পনা থাকছে। তামিম না থাকায় একাদশে দেখা যাবে মাহমুদুল হাসান জয়কে। সঙ্গী হিসেবে থাকবেন জাকির হাসান। এছাড়া একাদশে তিন পেসার ও  দুই স্পিনার দেখা যেতে পারে।

Advertisement
Share.

Leave A Reply