fbpx

আজ পোশাক শ্রমিকদের ন্যূনতম চূড়ান্ত মজুরি ঘোষণা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আজ রোববার তৈরি পোশাক শিল্পের শ্রমিক এবং কর্মচারীদের মাসিক ন্যূনতম মজুরি চূড়ান্ত হচ্ছে। এ খাতের মজুরি নির্ধারণে সরকার গঠিত নিম্নতম মজুরি বোর্ডের শেষ সভায় চুড়ান্ত মজুরি ঘোষণা দেওয়ার কথা রয়েছে।
ঘোষিত মজুরির খসড়া সুপারিশের ওপর মালিক, শ্রমিকসহ বিভিন্ন পক্ষের মতামতের ভিত্তিতে মজুরি চূড়ান্ত করার নিয়ম রয়েছে। বিভিন্ন পক্ষ থেকে খসড়া মজুরি পুনর্মূল্যায়নের অনুরোধও এসেছে মজুরি বোর্ডে।

মজুরি বোর্ডের মালিক, শ্রমিক ও সরকার পক্ষের সদস্যদের সর্বসম্মত সিদ্ধান্তের ভিত্তিতে গত ৭ নভেম্বর পোশাক খাতের ন্যূনতম মজুরি সুপারিশ করা হয়। এর ৩ দিন পর ১১ নভেম্বর খসড়া সুপারিশের গেজেট প্রকাশ করা হয়। আজ অনুষ্ঠেয় মজুরি বোর্ডের সপ্তম এবং সমাপ্ত বৈঠক শেষে চূড়ান্ত মজুরি ঘোষণা করা হবে।

শ্রম মন্ত্রণালয়ে বৈঠক শেষে চূড়ান্ত ঘোষণা দেবেন শ্রমপ্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। আগামী দুই তিন দিনের মধ্যেই এ সংক্রান্ত গেজেট প্রকাশ করা হবে। আগামী ১ ডিসেম্বর থেকে নতুন মজুরি কাঠামো কার্যকর হবে।

গতকাল ইন্ডাস্ট্রিঅল গ্লোবাল কাউন্সিলের পক্ষ থেকে মজুরি বোর্ডের চেয়ারম্যান বরাবরে চিঠি দেওয়া হয়। বিশ্বব্যাপী ৫ কোটি শ্রমিকের প্রতিনিধিত্ব করে এই সংগঠন। চিঠিতে সংগঠনের সাধারণ সম্পাদক এটলি হোয়ে বলেন, ‘শ্রমিকরা ২৩ হাজার টাকা ন্যূনতম মজুরি দাবি করছে। দু:খজনকভাবে যদি তাদের এ দাবি মানা না হয় তার অর্থ দাঁড়াবে কেবল মালিক পক্ষের প্রস্তাবই বিবেচনায় নিয়েছে মজুরি বোর্ড।’

এ নিয়ে ঘোষিত মজুরি পুন:মূল্যায়নের জন্য বিভিন্ন পক্ষ থেকে ১৯৪টি চিঠি এসেছে নিম্নতম মজুরি বোর্ডে। এসব চিঠির মধ্যে ১৬৮টি এসেছে বিভিন্ন শ্রমিক সংগঠনের পক্ষ থেকে। এসব সংগঠন ২৩ থেকে ২৫ হাজার টাকা ন্যূনতম মজুরির সুপারিশ করেছে। অন্যদিকে ২৩টি কারখানার মালিকদের পক্ষ থেকে দেওয়া চিঠিতে ন্যূনতম মজুরি কমিয়ে ১০ হাজার টাকা নির্ধারণের সুপারশি করা হয়। কোনো কোনো প্রতিষ্ঠান মালিক পক্ষের দেওয়া প্রথম প্রস্তাব ১০ হাজার ৪০০ টাকায় ফিরে যাওয়ার সুপারিশ করেছে।

Advertisement
Share.

Leave A Reply