fbpx

আফগানিস্তানকে হারিয়ে সেমিফাইনালে বাংলাদেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইমার্জিং এশিয়া কাপের ‘এ’ গ্রুপ থেকে প্রথম দল হিসেবে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করল বাংলাদেশ। আজ গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ২১ রানের জয় তুলে নিলো বাংলাদেশ ‘এ’ দল। শুরুতে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৭ উইকেটে ৩০৮ রান তুলে বাংলাদেশ। জবাবে ২৮৭ রানে থেমেছে আফগানরা।

কলম্বোতে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন টাইগার দলনেতা সাইফ হাসান। প্রথমে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৭ উইকেটে ৩০৮ রান তুলে বাংলাদেশ। জবাবে ২৮৭ রানে গুটিয়ে যায় আফগানদের ইনিংস।

সেমিফাইনালে যেতে জয়ের বিকল্প ছিল না জয়-সৌম্যদের। তবে  শুরুটা মোটেই ভালো করতে পারেনি  বাংলাদেশে। মাত্র ৩৪ রানের মাথায় তিন উইকেট হারিয়ে চাপে পড়ে সাইফ হাসানের দল। তানজীদ হাসান তামিম ৯, মোহাম্মদ নাঈম শেখ ১৮ এবং কাপ্তান সাইফ হাসান ফিরেছেন মাত্র ৫ রানে।

জাকির হাসান ও মাহমুদুল হাসান জয় চতুর্থ উইকেট জুটিতে ১১৭ রান তুলে দলকে বিপদের হাত থেকে বাঁচায়। আর তাতেই বড় সংগ্রহের ভিত পেয়ে যায় টাইগাররা। ব্যক্তিগত অর্ধশতক পূরণের পর ৭২ বলে ৬২ রান করে আউট হন জাকির। পরের উইকেটে নেমে মাত্র ৪২ বলে ৪৮ রানের ক্যামিও খেলেছেন করেন সৌম্য সরকার।

মাহমুদুল হাসান জয় তুলেনিয়েছেন দারুণ শতক। ১১৪ বলে ১২টি চার ও দুটি ছয়ের মাধ্যমে ১০০ রান করে আউট হন তিনি। এরপর ৪ রান করে আউট হন আকবর আলি। আর মাত্র ১৯ বলে ৩৬ রানে শেখ মেহেদি ও ১২ বলে ১৫ রানে রাকিবুল অপরাজিত থাকেন।

পাহাড় সামান লক্ষ তাড়া করতে নেমে ১০ রানে ফেরেন আফগান ওপেনার জুবাইদ আকবরী। তবে দ্বিতীয় উইকেটে রিয়াজ হাসান ও নুর আলি জাদরানের ৯০ রানে জুটিতে ম্যাচেই থাকে আফগানিস্তান। ৭৮ রানে রিয়াজ ও ৪৪ রানে নুর আউট হলে চাপে পড়ে যায় তারা।

এরপর দলনেতা শহিদুল্লাহ ও বাহির শাহরা জয়ের জন্য প্রচেষ্টা চালালেও সফল হতে পারেননি। শহিদুল্লাহ ফিরেছেন ব্যক্তিগত ৪৪ রানে। এছাড়া শারাফুদ্দিন আশরাফ ১৪ ও ইজহারুলহক নাভিদ ১৫ রান করেন। ব্যক্তিগত অর্ধশতকের দেখা পেয়েছেন বাহির। ২৮৭ রানে থেমেছে আফগানিস্তানের ইনিংস।

Advertisement
Share.

Leave A Reply