fbpx

আবার শুরু হচ্ছে টিকা নিবন্ধন, কাল থেকে সিনোফার্মের টিকাদান শুরু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনাভাইরাসের প্রতিষেধক টিকার জন্য নিবন্ধন কার্যক্রম আবারও চালু করা হয়েছে বলে জানিয়েছেন টিকা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক।

বুধবার গণমাধ্যমকে তিনি জানান, টিকার জন্য নিবন্ধন খুলে দেওয়া হয়েছে। অগ্রাধিকার তালিকায় থাকা ব্যক্তিরা নিবন্ধন করতে পারবেন। গত মে মাসে টিকা সংকটের কারণে নিবন্ধন কার্যক্রম বন্ধ করেছিল স্বাস্থ্য অধিদপ্তর।

এদিকে আগামীকাল থেকে সারাদেশে চীনের সিনোফার্মের টিকাদান কর্মসূচি শুরু করা হচ্ছে। একই সঙ্গে ঢাকার সাতটি কেন্দ্রে ফাইজারের টিকা দেওয়া হবে।

সারা দেশের মেডিকেল কলেজ হাসপাতাল, জেলা হাসপাতাল, মেডিকেলের শিক্ষার্থী, নার্সিংয়ের শিক্ষার্থী, আইএসটি ম্যাটস এবং সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, পুলিশ সদস্য, বিদেশগামী ও অন্যরা এই টিকা পাবেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

বুধবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে লাইন ডিরেক্টর শামসুল হক আরও জানান, ১লা জুলাই সকাল আটটা থেকে বেলা তিনটা পর্যন্ত সারা দেশে চীনের তৈরি সিনোফার্মের টিকাদান শুরু হবে। ঢাকার আট কেন্দ্র বাদে ৪০টি কেন্দ্রে একযোগে টিকা দেওয়া কার্যক্রম পরিচালনা করা হবে।

ঢাকার যে কেন্দ্রগুলোতে ফাইজারের টিকা দেওয়া হবে সেই কেন্দ্রগুলো হচ্ছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল।

এসব কেন্দ্রে প্রবাসী উন্নয়ন ব্যুরোর মাধ্যমে প্রাপ্ত তালিকার মাধ্যমে সৌদি আবর, কুয়েতসহ যেসব দেশে যেতে ফাইজারের টিকা বাধ্যতামূলক, সেসব প্রবাসীকে ফাইজারের টিকা দেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের পাঠানো তালিকায় থাকা শিক্ষার্থীরা রেজেস্ট্রেশনের মাধ্যমে টিকা নিতে পারবেন।
তবে এসব কেন্দ্রে যারা আগে রেজিস্ট্রেশন করেছেন, কিন্তু টিকা পাননি, তারা এখন থেকে এসএমএস পাবেন এবং টিকা নিতে পারবেন। একই সঙ্গে নতুন করেও রেজিস্ট্রেশন করা যাবে।

Advertisement
Share.

Leave A Reply