fbpx

আমলকির যত উপকারী গুনাগুণ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আমলকী পুষ্টিসমৃদ্ধ একটি ফল। এর স্বাস্থ্য উপকারিতার কথা সবারই জানা। এতে থাকা ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য উপকারী যৌগ ত্বকে ইতিবাচক প্রভাব ফেলতে পারে।শারীরিক বিভিন্ন সমস্যার সমাধান রয়েছে এতে।শুধু শরীর নয়, ত্বক ও চুলের বিভিন্ন সমস্যার সমাধানেও কার্যকরী ফল এটি। আয়ুর্বেদে আমলকির ব্যবহার সর্বত্র। চুলের জেল্লা বৃদ্ধি, রুক্ষ্মতা কমানো, ত্বকের উজ্জ্বলতা, পেটের সমস্যা দূর, শরীর চাঙা- এমন হাজারও উপকার করে আমলকি।

আমলকির যত উপকারী গুনাগুণ

জেনে নিন প্রতিদিন আমলকি খেলে ত্বকে যেসব উপকার পাবেন-

টক্সিক উপাদান শরীর থেকে বের করে

আমলকীর রসের রয়েছে প্রাকৃতিক উপায়ে রক্ত শোধনের ক্ষমতা। ফলে ত্বকের সব সমস্যাও চলে যায়। আমলকীর রসের সঙ্গে পুদিনা পাতার রস মিশিয়ে ব্রণের উপর লাগালে বেশ উপকার হয়। এই মিশ্রণটি লাগিয়ে সারারাত রেখে দিন, সকালে ভালো করে ধুয়ে ফেলুন। মুখ সুন্দর পরিস্কার হয়ে যাবে।

ত্বকের বয়স কমায়

আমলকীর রস নিয়মিত খেলে ত্বকে বার্ধক্যের ছাপ সহজে পড়ে না। আর আমলকী খেতে অসুবিধা হলে এর রসের সঙ্গে বাদাম তেল মিশিয়ে মুখে মাখতে পারেন। এতে ব্রণের সমস্যা কমে, অনাকাঙ্ক্ষিত দাগ চলে যায়। ফলে আপনার ত্বক ভালো থাকে।

আমলকির যত উপকারী গুনাগুণ

পিগমেন্টেশন এবং দাগ কমানো: আমলকীতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট কালো দাগ, পিগমেন্টেশন এবং দাগ কমাতে সাহায্য করতে পারে। প্রতিদিন আমলকী খেলে ত্বকের টোন আরও উজ্জ্বল হতে পারে।

সূর্য থেকে সুরক্ষা

আমলকী থাকা ভিটামিন সি সূর্যের ক্ষতিকর রশ্নি থেকে সুরক্ষিত রাখতে কাজ করে। যদিও এটি সানস্ক্রিনের বিকল্প নয়, তবে আমলকীর অ্যান্টিঅক্সিডেন্ট সূর্যের আল্ট্রা ভায়োলেট রশ্নির মাধ্যমে সৃষ্ট ত্বকের ক্ষতির বিরুদ্ধে প্রতিরক্ষার অতিরিক্ত স্তর তৈরি করে।

 

আমলকির যত উপকারী গুনাগুণ

ত্বককে মসৃণ করে

আমলকী আমাদের ত্বকের উজ্জ্বলতা বাড়াতে পারে বহুগুণ। এজন্য আপনি প্রতিদিন সকালে আমলকীর রসের সঙ্গে মধু মিশিয়ে পান করলে দেখবেন ত্বকের রং সুন্দর হতে শুরু করেছে, ত্ববের মসৃণতা বেড়ে যাবে। এছাড়া আমলকীর রস মুখে ব্যবহার করলে ত্বকের রঙ উজ্জ্বল হয় এবং ত্বকের স্বাস্থ্য ভালো থাকে।

ক্ষত নিরাময়: ভিটামিন সি ক্ষত নিরাময় এবং টিস্যু মেরামতে ভূমিকা পালন করে। নিয়মিত আমলকী খেলে স্বাস্থ্যকর ত্বক বজায় থাকে। পাশপাশি নিরাময় প্রক্রিয়া উন্নত করতে সহায়তা করতে পারে।

আমলকির যত উপকারী গুনাগুণ

প্রদাহ কমায়

আমলকীতে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা জ্বালা বা স্ফীত ত্বককে প্রশমিত করতে সাহায্য করে। নিয়মিত আমলকী খেলে এক্ষেত্রে উপকারিতা পাবেন।

Advertisement
Share.

Leave A Reply