fbpx

ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা ব্রাজিলে, বন্ধ স্কুল-কলেজ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গত এক দশকের সব রেকর্ড ছাড়িয়ে ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রায় পুড়ছে দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল। দেশটির রাজধানী রিও ডি জেনেরিওতে গতকাল সোমবার সকালে সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি রেকর্ড করা হলেও আবহাওয়া দপ্তর বলছে, মানুষ যে উত্তাপ অনুভব করছে তার বিচারে ফিলস লাইক টেম্পারেচার ৬২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। যা ইতিহাসের সর্বোচ্চ।

সোমবার (১৮ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, তীব্র গরমের কারণে রিও ডি জেনেরিওতে অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন। অসহ্য গরমের কারণে বন্ধ ঘোষণা করা হয়েছে স্কুল, কলেজ ও বেশ কিছু অফিস। একটু শীতলতার খোঁজে শত শত মানুষ ভিড় জমিয়েছে কোপাকাবানা ও ইপানেমা সমুদ্র সৈকতে।

আবহাওয়াবিদরা বলছেন, রিও-তে এর আগে রেকর্ড ৫৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস অনুভূত হয়েছিল গত বছরের নভেম্বরে। নির্বিচারে গাছ কাটা, বনাঞ্চল উজাড় করে বহুতল ভবন নির্মাণ, সড়কে মাত্রাতিরিক্ত যানবাহনের কারণে রিও-তে এই উত্তাপ অনুভূত হচ্ছে।

আবহাওয়াবিদ রাকুয়েল কোরিয়ে বলেন, ‘সামনের দিনগুলোতে অবস্থা আরও ভয়াবহ হবে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ যেভাবে জনসংখ্যা আবাসন বাড়ছে, বনভূমি উজাড় হচ্ছে, জলবায়ু পরিবর্তন হচ্ছে, পরিবেশ বিপর্যয় হচ্ছে, তাতে মনে হচ্ছে তীব্র গরম অতিবৃষ্টি বন্যা খরা অতীতের সকল রেকর্ড ছাড়িয়ে যাবে।’

Advertisement
Share.

Leave A Reply