fbpx

ওয়ানডে বিশ্বকাপে থাকবে না লিঙ্গ বৈষম্য

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

৫ অক্টোবর থেকে ভারতে শুরু হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপের মাসকট উন্মোচন করেছে ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা আইসিসি। এবারের বিশ্বকাপের প্রধান প্রতিপাদ্য বিষয় হিসেবে রাখা হয়েছে লিঙ্গসমতা। এই ধারণাকে প্রাধান্য দিয়েই পুরুষ ও নারী দুটি মাসকট প্রকাশ করেছে আইসিসি। তবে এখন পর্যন্ত মাসকট দুটোর নাম দেওয়া হয়নি।

মাসকটের নামকরণের কাজটি সমর্থকদের ওপর ছেড়ে দিয়েছে আইসিসি। আগামী ২৭ আগস্টের মধ্যে মাসকটের নাম দিতে পারবেন সমর্থকরা। তবে আপাতত আইসিসির পক্ষ থেকে এই মাসকটকে বলা হয়েছে ক্রিকটোভার্স।

শনিবার ভারতের হরিয়ানার গুরুগ্রামে একটি অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই মাসকট প্রকাশ করে আইসিসি। ছেলেদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতা ভারতের অধিনায়ক যশ ঢুল ও মেয়েদের অনূর্ধ্ব বিশ্বকাপ জেতা শেফালি ভার্মা মাসকটের উদ্বোধন করেন।

আইসিসি ইভেন্টের প্রধান ক্রিস টেটলি বলেন, ‘ওয়ানডে বিশ্বকাপ সামনে রেখে আমরা এই মাসকট উন্মোচন করতে পেরে আনন্দিত। ঐক্যতা ও আবেগের আলোকবর্তিকা হিসেবে এই মাসকট সীমানা ও সংস্কৃতি ছাড়িয়ে যাওয়া ক্রিকেটের আবেদনকে নির্দেশ করে। উভয় লিঙ্গের প্রতিনিধিত্বের পাশাপাশি মাসকটটি আমাদের গতিশীল বিশ্বে লিঙ্গ সমতার গুরুত্বপূর্ণ ভূমিকাকে প্রতিফলিত করে। আইসিসির সঙ্গে সঙ্গতি রেখেপরের প্রজন্মের ক্রিকেট ভক্তদের সঙ্গে সংযোগ স্থাপন করাকে প্রাধান্য দিয়েছে ক্রিকেট। আইসিসি ইভেন্টের বাইরেও শিশুদের খেলাধুলার প্রতি আজীবন ভালাবাসা জোগানো, জড়িত রাখা ও বিনোদন দেওয়ার ক্ষমতা রাখে এই মাসকট। ‘

নারী মাসকটের রিফ্লেক্স, ফ্লেক্সিবিলিটি ও গতি তাকে বাকিদের থেকে সেরা পেস বোলার করে তোলে। প্রতিটা মাসকটের মধ্যে রয়েছে ক্রিকেটের ৬টা শক্তি।

পুরুষ মাসকট তুলে ধরা হয়েছে ফিটনেস ও শক্তিশালী ব্যাটিং দক্ষতা হিসেবে। তার প্রতিটি শট দর্শককে মোহিত করবে।

Advertisement
Share.

Leave A Reply