fbpx

ওয়ানডে ফরম্যাট বাদ দেয়ার পক্ষে ওয়াসিম আকরাম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জাতীয় দলের হয়ে ৩৫৬ ওয়ানডেতে শিকার করেছেন ৫০২ উইকেট; ইংল্যান্ডের বিপক্ষে ১৯৯২ ওয়ানডে বিশ্বকাপেও জিতিয়েছিলেন দলকে, ৩৩ রান এবং ৩ উইকেট নিয়ে হয়েছিলেন ফাইনালের ম্যাচসেরা। অথচ, পাকিস্তানের তারকা ক্রিকেটার ওয়াসিম আকরামই কিনা আন্তর্জাতিক ক্রিকেট ক্যালেন্ডার থেকে ওয়ানডে ফরম্যাট বাদ দেয়ার দাবি জানিয়েছেন!

ওয়াসিম আকরামের মতে, বর্তমান যুগে ৫০ ওভারের ওয়ানডে ম্যাচের জনপ্রিয়তা ধীরে ধীরে কমে আসছে। সে কারণে ‘ভগনি এবং টাফার্স ক্রিকেট ক্লাব’ পডকাস্টে ক্রিকেট ক্যালেন্ডার থেকে ওডিআই ফরম্যাটটাকেই ছেঁটে ফেলার পক্ষে নিজের মত জানিয়েছেন সাবেক এই পেসার।

“ওডিআই ক্রিকেট বাতিল করা উচিত বলেই আমি তাই মনে করি। টি-টোয়েন্টি অনেক সহজ, চার ঘণ্টায় খেলা শেষ। সারা বিশ্বের লিগগুলোতে, অনেক বেশি অর্থ পাওয়া যায় — আমি মনে করি, এটি আধুনিক ক্রিকেটের অবিচ্ছেদ্য একটা অংশ। টি-টোয়েন্টি বা টেস্ট ক্রিকেট ঠিক আছে। তবে, ওয়ানডে ক্রিকেট এক প্রকার মৃতপ্রায়”-বলছিলেন ওয়াসিম

ওয়ানডে ক্রিকেটে খেলোয়াড় থেকে শুরু করে দর্শকদের অনীহার কারণ জানিয়ে তিনি বলেন, “একজন খেলোয়াড়ের জন্য একদিনের ক্রিকেট খেলা বেশ ক্লান্তিকর। টি-টোয়েন্টির পর ওয়ানডে ক্রিকেট দেখলে মনে হয়, পুরো দিন জুড়ে খেলা চলছে। তাই ছোট ফরম্যাটে মনোযোগ দিচ্ছেন খেলোয়াড়রা। আর টেস্ট ক্রিকেটে যুদ্ধের মধ্যেই একটা যুদ্ধ আছে। আমি সব সময়ই টেস্ট ম্যাচ পছন্দ করতাম। তাছাড়া, ওডিআই ম্যাচে ইংল্যান্ডে গ্যালারি জুড়ে দর্শক থাকলেও ভারত, পাকিস্তান বিশেষ করে শ্রীলঙ্কা, বাংলাদেশ, সাউথ আফ্রিকায় ম্যাচের দিন স্টেডিয়ামের গ্যালারি পূরণ করা যাচ্ছে না।”

পাশাপাশি টেস্ট এবং টি-টোয়েন্টিতে ফোকাস করার জন্য বেন স্টোকসের ওয়ানডে থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত সম্পর্কে ওয়াসিম মন্তব্য করেন, “ওর ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নেওয়া বেশ দুঃখজনক তবে আমি তার সাথে একমত। এমনকি একজন ধারাভাষ্যকার হিসেবে আমি মনে করি যে ওয়ানডে ক্রিকেট এখন শুধুই টানাটানি, বিশেষ করে টি-টোয়েন্টির পর। আমি একজন খেলোয়াড় হিসেবে ব্যাপারটা উপলব্ধি করতে পারি। ৫০ ওভারের খেলার মধ্যে আবার প্রি-গেম, পোস্ট-গেম, লাঞ্চ-গেম!”

Advertisement
Share.

Leave A Reply