fbpx

কফি খান, রক্তচাপ থেকে বাঁচুন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কফি বর্তমান সময়ের জনপ্রিয় একটি পানীয়। অনেকেই এই পানীয়তে অভ্যস্ত হচ্ছেন। বিশেষ করে উন্নত দেশগুলতে অফিস কিংবা বাসা সব জায়গাতেই এই পানীয়টি বেশ ভালো পরিমাণেই পান করা হয়ে থাকে। আমাদের দেশেও বর্তমানে কফি খুব জনপ্রিয়। আর তাই বিভিন্ন জায়াগায় কফিকে কেন্দ্র করে উন্নত কফি হাউজও তৈরি হচ্ছে প্রতিনিয়ত।

কফি লাভারদের জন্য সম্প্রতি একটি গবেষণা খুশির খবর দিয়েছে। কফি পান করলে রক্তচাপজনীত রোগ কমে যাবে, এমনটাই গবেষণায় বলা হচ্ছে। প্রতিদিন দুই থেকে তিন কাপ কফি হার্টের রোগকে ১০% থেকে ১৫% কমিয়ে আনে, এমনটাই দাবী গবেষকদের।

কফি মানুষের হার্টকে ভালো মাত্রায় সচল রাখে। তবে অনেকেই মনে করে কফি হয়তো শরীরের জন্য ক্ষতিকর। মেলবোর্ন ও মোনাশ ইউনিভার্সিটির প্রফেসর ও মেডিসিন বিশেষজ্ঞ কিস্টলার বলেন, ‘আমরা গবেষণায় কফিতে ক্ষতি হয় এমন কিছুই পাইনি বরং এটা হার্টের জন্য ভালো।’

৩,৮২,৫০০ মানুষের উপর প্রথম গবেষণা চালানো হয়। যারা সবাই প্রাপ্ত বয়স্ক, গড়ে ৫৭ বছর ও যাদের কোনো প্রকার হার্টের সমস্যা নেই। অংশগ্রহণকারীদের মধ্যে যারা গড়ে প্রতিদিন দুই থেকে তিন কাপ কফি খেতো তাদের হার্ট দিনদিন আরও উন্নত হচ্ছিলো।

তবে এই গবেষণা এখনও পুরোপুরি গ্রহণযোগ্যতা পায়নি। তাই যারা হার্টের রোগী আছেন তাদের ডাক্তারের পরামর্শ অনুযায়ী কফি খাওয়ার জন্য পরামর্শ দেয়া হয়।

Advertisement
Share.

Leave A Reply