fbpx

কফি পানে এই ভুলগুলো করছেন না তো

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিশ্বজুড়ে কফি একটি অত্যন্ত জনপ্রিয় পানীয়। কাজের ব্যস্ততার মাঝে নিজেকে চাঙ্গা রাখতে অনেকেই কফির কাপে চুমুক দিতে ভালোবাসেন। অনেকে আবার রাত জেগে কাজ করার জন্য ঘুম ঠেকাতে কফিকে উত্তম বন্ধু হিসেবে বেছে নেন। কফির রয়েছে ক্লান্তি দূর করার জাদুকরি গুণ।

তবে শুধু ক্লান্তি দূর করে শরীরকে চাঙ্গা করারই নয়, এর রয়েছে নানাবিধ উপকারিতা। কফি পান করলে শরীরের কোন ক্ষতি না হলেও, কফি পান করার ব্যাপারে বিশেষ সতর্কতারও দরকার আছে। কারণ ভুল উপায়ে এবং অতিরিক্ত কফি পানের অভ্যাস বয়স দ্রুত বাড়িয়ে দিতে পারে। তাই কফি পান করার ক্ষেত্রে সঠিক উপায়ে পান করার ব্যাপারে জোর দিচ্ছেন খাদ্য বিশেষজ্ঞরা।

কফি পানে এই ভুলগুলো করছেন না তো

যে ভুলগুলো বার্ধক্যের কারণ হতে পারে-

ঘুম থেকে উঠেই কফি পান  
সকালে ঘুম থেকে উঠেই সরাসরি কফি পান না করার পরামর্শ দেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। প্রথমে নাস্তায় ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ খাবার, যেমন- তাজা ফল, গোটা শস্য, বাদাম বা বীজ জাতীয় খাবার খাওয়া উচিৎ। এরপরই কফি পানের সঠিক সময়।

কফি পানে এই ভুলগুলো করছেন না তো

কফিতে অতিরিক্ত মিষ্টি গ্রহণ

কফিতে আপনি কতটা মিষ্টি গ্রহণ করছেন সে বিষয়ে অবশ্যই সতর্ক থাকতে হবে। তা নাহলে আপনার স্বাস্থ্যের উপর প্রভাব পড়তে পারে। কারণ অতিরিক্ত চিনি ব্যবহারে শরীরে বাসা বাঁধতে পারে স্থুলতা, উচ্চ রক্তচাপের মত বিভিন্ন রোগ।

পানির পরিবর্তে কফি পান

কফি পানের অভ্যাস থাকার কারণে অনেকেই নির্দিষ্ট পরিমাণে পানি পান করার কথা ভুলে যান। কিন্তু এটা ঠিক নয়। পানির পরিবর্তে প্রচুর কফি পান করলে স্বাস্থ্যের ক্ষেত্রে ডিহাইড্রেশন ও বিপর্যয়ের কারণ হতে পারে। এতে আপনার ত্বক, হজম, শক্তির মাত্রা, পুষ্টির শোষণ এমনকি মাংসপেশির জয়েন্টগুলোতে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। তাই নিয়মের বাইরে কফি পান না করাই উত্তম।

কফি পানে এই ভুলগুলো করছেন না তো

দিন-রাত কফি পান করা
কফিতে থাকা প্রচুর পরিমাণে ক্যাফেইন শীররকে চাঙ্গা রাখে। তবে এটি দিন-রাত পান করলে এর ক্যাফেইন পর্যাপ্ত বিশ্রামে ব্যাঘাত ঘটাতে পারে। ফলস্বরূপ শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা, মেজাজ, শক্তি ইত্যাদি সবকিছুতে নেতিবাচক প্রভাব পড়বে। এতে আপনার শরীর দ্রুতই বার্ধক্যে পৌঁছে যাবে।

কফি পানে এই ভুলগুলো করছেন না তো

পর্যাপ্ত পানি পান না করা
কফি পানের অভ্যাস থাকলে পর্যাপ্ত পানি পানের কথা অবশ্যই মাথায় রাখতে হবে। কফি পানি শোষণ করে শরীরকে পানিশূন্য করে ফেলতে পারে। পানির পরিবর্তে প্রচুর কফি পান করলে স্বাস্থ্যের ক্ষেত্রে ডিহাইড্রেশন ও বিপর্যয়ের কারণ হতে পারে। এতে ত্বক, হজম, শক্তির মাত্রা, পুষ্টির শোষণ এমনকি মাংসপেশির জয়েন্টগুলোতে নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

Advertisement
Share.

Leave A Reply