fbpx

কম ঘুমালে হতে পারে কী কী সমস্যা, জেনে নিন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সাপের খোলস বদলানোর ভিডিও দেখেছেন কখনো? সাপ ঘুমের মধ্যেই তার খোলস বদলায়। কারণ, যত ধরনের রিপেয়ারিং হরমোন আছে, তাদের প্রায় সবই নিঃসৃত হয় ঘুমের ভেতরে। তাই বলা হয়, ঘুম হলো শারীরিক ও মানসিক সুস্থতার চাবিকাঠি।

মাত্র এক রাত কম ঘুম হলেই দেখবেন শরীরে এর ক্ষতিকর প্রভাব পড়তে শুরু করেছে। কিন্তু, আমাদের বর্তমান জীবনযাত্রায় ঘুম কমে গিয়েছে অনেকেরই। গভীর রাত এমনকি ভোর পর্যন্ত চলে কাজ! ফলে ঘুমের সময়সীমা ক্রমশ কমেই আসছে। এর ফলে বাড়ছে বিভিন্ন রোগ।

কম ঘুমালে হতে পারে কী কী সমস্যা, জেনে নিন

ছবি: সংগৃহীত

এতো রইলো রোগের কথা। কিন্তু, আপনি নিশ্চয়ই চাইবেন না, কম ঘুমের কারণে আপনার চেহারা নষ্ট হয়ে যাক? কারণ, না ঘুমানোর সাথে বেশির ভাগ ক্ষেত্রে মুটিয়ে যাওয়ার সম্পর্ক রয়েছে। এমনকি, কিছু ক্ষেত্রে অতিরিক্ত শুকিয়ে যাওয়ারও সম্ভাবনা থেকে যায়।

কম ঘুমালে কী কী সমস্যা হতে পারে, বিবিএস বাংলার পাঠকদের সামনে আজ তা তুলে ধরবো।

* রাতে আট ঘণ্টা যদি আপনি ঠিকমতো ঘুমান, তাহলে মুখে সহজে বলিরেখা পড়বে না এবং আপনি ‘বুড়িয়ে যাওয়া’  প্রতিরোধ করতে পারবেন। কারণ, ঘুমের সময় শরীর তার মৃত কোষগুলোকে সরিয়ে নতুন কোষের সংস্থাপন করে, তাদের পুষ্টির জোগান দেয়। সঠিক পরিমাণ ঘুম শরীরের ৬০% ক্ষতিকর পদার্থ অপসারণে সাহায্য করে।

কম ঘুমালে হতে পারে কী কী সমস্যা, জেনে নিন

ছবি: সংগৃহীত

* অনেকেরই ধারণা, বেশি ঘুমালে ওজন বাড়ে, আর কম ঘুমালে নিশ্চয়ই ওজন কমে। কিন্তু, তা ঠিক উল্টো। কারণ, ঘুমের অভাব আমাদের ক্ষুধার পরিমাণ বাড়িয়ে দেয় ও আকর্ষণ বাড়ায় হাই ফ্যাট, এক কথায় বলতে গেলে অস্বাস্থ্যকর খাবারের প্রতি। গবেষণা মতে, যারা দিনে ছয় ঘণ্টা বা তার কম ঘুমায় তাদের মোটা হওয়ার সম্ভাবনা যারা দিনে সাত থেকে নয় ঘণ্টা ঘুমায় তাদের থেকে ৩০% বেশি।

কম ঘুমালে হতে পারে কী কী সমস্যা, জেনে নিন

ছবি: সংগৃহীত

* সাধারণত, ফটোশুটের আগে মেকআপ নেওয়ার পর মডেলকে ‘ন্যাপ’ নিতে বলা হয়। এতে মেকআপ যেমন ভালোভাবে বসে যায়, তেমনি ত্বকও দেখতে ভালো লাগে। তাই আপনি যদি একটা ঠিকঠাক ঘুম দিয়ে ওঠেন, তাহলে আপনাকে ফ্রেশ দেখাবে।

* একটানা ঘুমের অভাব দেহে হরমোনের ভারসাম্যে ব্যাঘাত ঘটায়, যা শরীরের জন্য ক্ষতিকর। বিশেষজ্ঞরা বলছেন, কম ঘুমের ফলে শরীরে সেক্স হরমোনের ক্ষরণ কমতে থাকে। শুধু তাই নয়, কমে যায় উত্তেজনা সৃষ্টিকারী হরমোন। এটি কমিয়ে দেয় যৌন চাহিদাকে। অনিয়মিত ঘুম পুরুষ দেহে টেস্টোস্টেরন ক্ষরণ কমায়, যা প্রজনন ক্ষমতায় প্রভাব ফেলে। আর নারীদেহে তা হরমোন ভারসাম্যে ব্যাঘাত ঘটায় ও যৌনতাড়না কমায়।

কম ঘুমালে হতে পারে কী কী সমস্যা, জেনে নিন

ছবি: সংগৃহীত

* বিজ্ঞানীরা এক গবেষণায় অপর্যাপ্ত ঘুম ও ক্যান্সারের মধ্যে সূত্র খুঁজে পেয়েছেন। গবেষণার তথ্য অনুযায়ী, মূলত স্তন ক্যান্সার, প্রস্টেট ক্যান্সার ও কলোরেক্টাল ক্যান্সারের সাথে ঘুম কম হওয়ার যোগসূত্র রয়েছে।

অপর্যাপ্ত ঘুমের ক্ষতিকর আরও বেশ অনেকগুলো দিক রয়েছে। তাই যদি আপনার চেহারা, শরীর ও মনকে সুস্থ ও সুন্দর রাখতে চান, তাহলে পর্যাপ্ত ঘুমের কোনো বিকল্প নেই। তাই নিশ্চিন্তে ঘুমান, আর অনুভব করুন আপনার ভেতরের সৌন্দর্য।

Advertisement
Share.

Leave A Reply