fbpx

করোনা এবং গরমে শরবতের জাদু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পাকা আম, জাম, লিচুর গন্ধে ম ম করছে চারদিক। শুধু বাজারই নয়, রাস্তার মোড়ে মোড়ে ঝুড়ি এবং ভ্যানে করে খুঁচড়ো বিক্রেতারা ফলের পসরা সাজিয়ে বসে আছে এখন। তরমুজের পরিমান এখন কিছুটা কমে গেছে। তারপরও এখনও পাওয়া যাচ্ছে যথেষ্ট পরিমাণে। এসব মৌসুমী ফল আপনার শরীরে পুষ্টির চাহিদা মিটিয়ে এই গরমে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে দেবে।

করোনা মহামারিতে আপনাকে থাকতে হবে অনেক বেশি ফিট। করোনা আক্রান্ত হলেও আপনি দ্রুতই সুস্থ হয়ে উঠবেন যথেষ্ট রোগ প্রতিরোধ ক্ষমতা থাকলেই। তাই বেশি বেশি মৌসুমি ফল খান। তাছাড়া এই গরমে শরীর ঠান্ডা রাখতে পান করতে পারেন ফলের জুস। সাথে হালকা একটু বরফ মিশিয়ে নিলেই হয়, একেবারে সোনায় সোহাগা।

করোনা এবং গরম, দুটি মিলিয়ে খুবই বাজে অবস্থা সবার। এসময় বিভিন্ন টোটকার পরামর্শ দিচ্ছেন অনেকেই। কিন্তু এত ব্যবস্থা করার সময় কোথায়?

কী ধরনের খাবার খাওয়া হচ্ছে, তার উপরে শারীরিক অবস্থা অনেকটাই নির্ভর করে। তবে কাজের ব্যস্ততায় খাবারের নানা রকম ব্যবস্থা করা হয়ে ওঠে না। ফলে এ সময়ে এমন কিছু খেতে হবে, যাতে দুদিকই বজায় থাকে। এ ক্ষেত্রে মৌসুমি ফল ব্যবহার করা সবচেয়ে ভাল।

টোটকা হিসেবে বেছে নিতে পারেন তরমুজকে। এতে ক্যালরিও কম। সাথে ভিটামিন সি, মিনারেল এবং অ্যান্টিঅক্সিডেন্ট তো আছেই। এসবকিছু শরীরের প্রতিরোধশক্তি বাড়াতে কার্যকর ভুমিকা পালন করে।

এছা়ড়া তরমুজে পানির পরিমাণ অনেক বেশি। গরমকালে শরীর সুস্থ রাখার জন্য তা খুবই জরুরি। তার সঙ্গে অ্যালোভেরা আর তুলসির রস যদি মিলিয়ে নেওয়া যায়, তবে আরও ভালো। এতে শরীরের ভিতরের প্রদাহ কমবে। এই তিন উপকরণ দিয়ে বানিয়ে ফেলা যাক গ্রীষ্মের শরবত। খেতে ভাল লাগবে। আর বানাতে সময়ও বেশি লাগবে না।

বানানোর পদ্ধতি

কয়েক টুকরো তরমুজের সঙ্গে ৪-৫টি তুলসি পাতা নিন। এতে নিন এক চামচ অ্যালোভেরার জেল এবং দুই টুকরো বরফ। একটু পানি দিয়ে একসাথে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার একটি গ্লাসে ঢেলে তাতে সামান্য বিটলবন, গোলমরিচ গুড়ো এবং লেবুর রস মিশিয়ে নিন। দেখবেন তৈরি হয়ে যাবে করোনা মহামারির এই সময়ের দারুণ টোটকা। এই শরবত খেতে যেমন ভালো লাগবে তেমনি আপনাকে দেবে গরম থেকে আরাম।

এছাড়াও, আম, জাম, বেল দিয়েও চাইলে শরবত বানিয়ে খেতে পারেন। এগুলোও আপনাকে সমান স্বস্তি দেবে, সেইসাথে দেবে পুষ্টিও।

Advertisement
Share.

Leave A Reply