fbpx

কোন শ্রেণির বই কবে পাবে শিক্ষার্থীরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনার জন্য এবার বই উৎসব সেই জাঁকজমকভাবে অনুষ্ঠিত হয় নি। কিন্ত শিক্ষার্থীদের হাতে নতুন বই পৌঁছে দিতে সরকার নানা পদক্ষেপ নিয়েছে। ইতোমধ্যে নতুন শিক্ষাবর্ষে অনেকের হাতে এই বই পৌঁছেও গেছে।

দেশের ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীরা কবে এই বই পাবে, এর তারিখ নির্ধারণ করে দিয়েছে সরকার। সেই তারিখ অনুযায়ী শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বইও বিতরণ করা হচ্ছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে জানা গেছে, প্রত্যেক শ্রেণিতে তিনদিন করে মোট ১২ দিন বই বিতরণ করতে হবে। এ নিয়ে মাউশি এক বিজ্ঞপ্তিও প্রকাশ করে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রতি বছরের ন্যায় এবারও ২০২১ শিক্ষাবর্ষে বিনামূল্যে পাঠ্যপুস্তক ১ জানুয়ারি শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে কোমলমতি শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি মাথায় রেখে এ বছর ভিন্ন আঙ্গিকে পাঠ্যপুস্তক বিতরণের সিদ্ধান্ত দেওয়া হয়েছে।

প্রতিটি শ্রেণির (নবম থেকে ষষ্ঠ শ্রেণি) বই বিতরণের জন্য মোট ১২ দিন সময় নির্ধারণ করা হয়েছে। শিক্ষার্থীদের তিনটি গ্রুপে ভাগ করে তিনদিনে মোট এই বই বিতরণ করতে হবে।

নমব শ্রেণি: ১ থেকে ৩ জানুয়ারি, অষ্টম শ্রেণি: ৪ থেকে ৬ জানুয়ারি, সপ্তম শ্রেণি: ৭ থেকে ৯ জানুয়ারি, ষষ্ঠ শ্রেণি: ১০ থেকে ১২ জানুয়ারি।

এছাড়া এবারের পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম ভিন্ন আঙ্গিকে হওয়ার কারণে বিষয়টি সংশ্লিষ্ট সবাইকে অবহিত এবং মাঠ পর্যায়ে তা যথাযথ বাস্তবায়নের নির্দেশ দেওয়া হয়েছে। আর এবারও জানুয়ারির ১ তারিখ প্রাথমিকের বই বিতরণ করা হচ্ছে বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

Advertisement
Share.

Leave A Reply