fbpx

ক্রিকেটেও আসছে লাল কার্ড

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

স্লো ওভাররেট ক্রিকেটে একটি পরিচিত শব্দ। কোনো দল তাদের জন্য নির্ধারিত সময়ের মধ্যে বোলিং শেষ না করতে পারলে বিভিন্নভাবে শাস্তি দেওয়া হয়। একে স্লো ওভার রেট বলা হয়। এখন পর্যন্ত এই নিয়মেই স্লো ওভার রেটের শাস্তি হিসেবে পয়েন্ট কাটা বা ম্যাচ ফি-এর বিভিন্ন অংশ কাটা হতো। এবার ক্রিকেটেও আসছে লাল কার্ড।

ক্রিকেটের সব সংস্করণেই স্লোওভার রেটের শাস্তি আছে। এই তো কিছু দিন আগে অ্যাশেজেও স্লো ওভার রেটের কারণে দুই দলেরই পয়েন্ট কাটা হয়। ৫ টেস্টের সিরিজে সব মিলিয়ে ১৯ পয়েন্ট কাটা গেছে ইংল্যান্ডের। বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার কাটা গেছে ১০ পয়েন্ট।

তবে এবার আর পয়েন্ট কাটা নয়। স্লো ওভার রেট কমাতে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ ক্রিকেটেও নিয়ে এলো লালকার্ড। জনপ্রিয় এই লিগে স্লো ওভার রেটের কারণে ক্রিকেটারদের দেখানো হবে লাল কার্ড, যে কারণে মাঠ থেকে বের হয়ে যেতে হবে একজন ক্রিকেটারকে।

সাধারণত ম্যাচের পরিস্থিতি বিবেচনায় বার বার ফিল্ডিং বদল বা বোলারের সাথে পরামর্শের জন্য অনেকটা সময় ব্যয় হয়ে যায়। শুধু ফিল্ডিং দল নয়, অনেক সময় ব্যাটসম্যানেরাও সময় নষ্ট করেন। কিন্তু এবার দুপক্ষকেই বুঝেশুনে সময় ব্যয় করতে হবে। কারন সিপিএলে আসছে লালকার্ডের ব্যবহার। যার ফলে বিভিন্ন মেয়াদে শাস্তি পাবেন ক্রিকেটাররা।

সিপিএলে এবারের আসরে ফিল্ডিং দল যদি ১৮তম ওভার নির্ধারিত সময়ে শুরু করতে না পারে, তাহলে একজন অতিরিক্ত ফিল্ডারকে ৩০ গজের বৃত্তের মধ্যে রাখতে হবে। অর্থাৎ তখন বৃত্তে থাকবে ৫ জন ফিল্ডার। ১৯তম ওভার নির্ধারিত সময়ের মধ্যে শুরু করতে না পারলে ফিল্ডার ৩০ গজের বৃত্তে ঢোকাতে হবে আরও একজন। অর্থাৎ তখন বৃত্তের মধ্যে থাকবে ৬ জন।

২০ তম ওভার নির্ধারিত সময়ের মধ্যে শুরু না করলে শাস্তি আরও বড়। তখন একজন ফিল্ডারকে যেতে হবে মাঠের বাইরে। কে মাঠের বাইরে যাবেন তা নির্ধারন করবেন অধিনায়ক। তবে এসময়ও ৬ জন ফিল্ডার থাকবেন বৃত্তের মধ্যে।
ব্যাটসম্যানরাও একই ভুল করলে আছে শাস্তি। আম্পায়ারদের প্রথম ও ফাইনাল ওয়ার্নিংয়ের পর সময় নষ্ট করলে প্রতি ঘটনায় কাটা হবে ৫ রান করে।

সিপিএলের টুর্নামেন্ট অপারেশন পরিচালক মাইকেল হল আশা করছেন মাঠে এই শাস্তির প্রয়োগ করতে হবে না, ‘ আমরা হতাশ, আমাদের টি-টোয়েন্টি খেলাগুলোও প্রতি বছর দীর্ঘ হয়ে যাচ্ছে। এই ট্রেন্ড বন্ধ করার জন্য, আমরা যা করার তা করতে চাই। খেলাটা চলমান রাখার দায়িত্ব ক্রিকেট সংশ্লিষ্ট সবার। আমরা টুর্নামেন্ট শুরুর আগে ফ্র্যাঞ্চাইজি ও ম্যাচ অফিশিয়াল সবাইকে তাদের দায়িত্ব সম্পর্কে অবহিত করেছি। আশা করছি খেলায় শাস্তির ব্যবহার করতে হবে না।’

টি-টোয়েন্টি ক্রিকেটে সাধারণত প্রতি ইনিংস শেষ করতে হয় ৮৫ মিনিটের মধ্যে। ইনিংসের ১৭ ওভার শেষ করার নির্ধারিত সময় ৭২ মিনিট ১৫ সেকেন্ড, ১৮তম ওভার ৭৬ মিনিট ৩০ সেকেন্ড। ১৯ ওভার ৮০ মিনিট ৪৫ সেকেন্ড শেষ করতে হবে, সব মিলিয়ে শেষ করতে হয় ৮৫ মিনিটের মধ্যে। নির্ধারিত সময়ে প্রতি ওভার শেষ হচ্ছে কি না সেটা এবার ভালো করে তদারকি করবে ম্যাচ অফিশিয়ালরা।

চলতি বছরের ১৭ আগস্ট থেকে শুরু হওয়া সিপিএলেই এই নিয়ম চালু হবে।

Advertisement
Share.

Leave A Reply