fbpx

খাবার কমাবে উদ্বেগ!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ব্যক্তি জীবনের টানাপড়েন হোক আর কর্মক্ষেত্রের জটিলতা, কমবেশি সবাই মানসিক উদ্বেগের ভেতর দিয়ে যায়। য়ামরা অনেক সময় ভাবি শরীরই সব, শরীরের যত্ন নিলেই হবে। আসলে এই ধারণা একেবারেই ভুল। শরীরের পাশাপাশি মনে স্বাস্থ্যেরও যত্ন নেওয়া প্রয়োজন।

মনকে শান্ত রাখতে বা উদ্বেগ কমাতে এক এক জন এক এক পন্থা অবলম্বন করেন। তবে খাবারে আপনার উদ্বেগ কমবে, জানেন কি আপনি? চলুন আজ এমন কিছু খাবারের নাম জেনে নেই, যেগুলো উদ্বেগ কমাতে সাহায্য করে।

ডার্ক চকোলেট

নিয়মিত, অল্প পরিমাণে ডার্ক চকলেট খাওয়ার স্বাস্থ্যের জন্য ভালো। ডার্ক চকলেটে রয়েছে এমন কিছু পুষ্টি যৌগ যা মানসিক অবসাদ দূর করতে সাহায্য করে।

বাদাম

কাঠবাদাম, আখরোট, চিনেবাদামে রয়েছে ভরপুর প্রোটিন, অ্যান্টি-অক্সিড্যান্ট এবং ম্যাগনেশিয়াম।এ সব মস্তিষ্ক সচল রাখতে সাহায্য করে।

বেরি জাতীয় ফল      

ব্লুবেরি, ব্ল্যাকবেরি, স্ট্রবেরির মতো ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিড্যান্ট আছে। এ সব ফল মস্তিষ্কের কোষগুলিকে সচল ও সজীব রাখে।

চুমুক দিন চায়ে

গ্রিন টি, ল্যাভেন্ডার বা ক্যামেমাইল চায়েঅ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। তা স্নায়ুকে শান্ত রাখে। এ ছাড়াও চা পানের অভ্যাস শরীরের দূষিত পদার্থ বাইরে বার করে দেয়।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার

কমলালেবু, গাজর, পালং শাক, বাঁধাকপি, লেটুস পাতার মতো কিছু ভিটামিন সি সমৃদ্ধ খাবার স্নায়ুকে শান্ত রাখতে এবং উদ্বেগ কমাতে সাহায্য করে।

Advertisement
Share.

Leave A Reply