fbpx

গাজার বিপর্যয়কর স্বাস্থ্য পরিস্থিতির উন্নতি অসম্ভব: ডব্লিউএইচও

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইসরায়েলি বাহিনীর অব্যাহত হামলায় ভেঙে পড়েছে গাজার স্বাস্থ্য ব্যবস্থা। বিপর্যয়কর এই স্বাস্থ্য পরিস্থিতির উন্নতি প্রায় অসম্ভব বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রেইয়েসুস। সোমবার (১১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

টেড্রোস আধানম গেব্রেইয়েসুস বলেন, গাজার যে স্বাস্থ্য ব্যবস্থা তার উন্নতি প্রায় অসম্ভব। খাবার ও বিশুদ্ধ পানির অভাবে মানুষ নানা রোগে ভুগছে। মোটকথা স্বাস্থ্য পরিস্থিতি বিপর্যয়কর। গাজায় আরও চিকিৎসা সুবিধা পাঠানোর জন্য একটি জরুরি প্রস্তাব পাস করা সত্ত্বেও বর্তমান পরিস্থিতির উন্নতি করা অসম্ভব বলে জানিয়েছেন তিনি। ফিলিস্তিনি কর্মকর্তারাও গাজায় বিপর্যয়কর স্বাস্থ্য পরিস্থিতির কথা বর্ণনা করেছেন।

তিনি আরও বলেন, আমাকে অবশ্যই খোলামেলা আলোচনা করতে হবে। বর্তমান পরিস্থিতিতে এই ধরনের কাজ করা প্রায় অসম্ভব।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক বলেছেন, গাজা এবং পশ্চিম তীরে গত ৭ অক্টোবর থেকে স্বাস্থ্য ৪৪৯ টিরও বেশি হামলা হয়েছে। আর এই কারণে এখন সেখানে স্বাস্থ্যকর্মীদের কাজ করা অসম্ভব।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত দুই মাসে ১৮ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৪৯ হাজার ৫শ’ জন। অপরদিকে ইসরায়েলি হামলায় ১২শ’ ইসরায়েলি নিহত হয়েছেন।

Advertisement
Share.

Leave A Reply