fbpx

ঘরেই খুশকি তাড়ান প্রাকৃতিক উপায়ে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নারী কিংবা পুরুষ, চুল নিয়ে সবাই কম বেশি খুশকির সমস্যায় ভোগেন।শীত কিংবা বর্ষা অথবা গরমকাল, খুশকির সমস্যায় হয় প্রায় সারা বছরই ।খুশকির সমস্যা দূর করতে প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে পারেন।  খুশকি দূর করতে প্রাকৃতিক উপাদান ব্যবহার করা ভালো। কারণ রাসায়নিক উপাদান মাথার ত্বকে ক্ষতি করতে পারে।

ঘরোয়া উপায়ে খুশকি দূর করার উপায়-

পানি

শরীরে পানির অভাব থাকলে মাথার ত্বক শুষ্ক হয়ে যায়। তাই চুল এবং মাথার ত্বকের যত্ন নিতে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে।

ঘরেই খুশকি তাড়ান প্রাকৃতিক উপায়ে

ভিনেগার ব্যবহার

ভিনেগার চুলকানি, শুষ্ক ত্বকের চিকিৎসায় সাহায্য করে এবং খুশকি সৃষ্টিকারী ছত্রাক ও ব্যাকটেরিয়াকে মেরে ফেলতেও কাজ করে। ভিনেগারের অ্যাসিডিক উপাদান ফ্ল্যাকিং কমাতে অত্যন্ত উপকারী। বিশেষজ্ঞরা পরামর্শ দেন, খুশকি দূর করার ঘরোয়া প্রতিকার হিসেবে মাথা ধোয়ার আধা ঘণ্টা আগে মাথার ত্বকে সমান পরিমাণে সাদা ভিনেগার পানির সঙ্গে মিশিয়ে লাগিয়ে নিন। এভাবে নিয়মিত ব্যবহার করলে উপকার পাবেন।

নিমপাতা

নিমপাতা শুকিয়ে গুঁড়ো করে নিন। তাতে অলিভ অয়েল মিশিয়ে মাথার ত্বকে ভাল করে লাগিয়ে ঘণ্টাখানেক পর শ্যাম্পু করে ফেলুন। নিমপাতা সেদ্ধ করে বেটেও সরাসরি মাথার ত্বকে লাগিয়ে রাখতে পারেন। এ ক্ষেত্রে রাতে ঘ্মুাতে যাওয়ার আগে লাগাতে পারেন। সপ্তাহে এক দিন অন্তর লাগালে দ্রুত সমাধান পাওয়া যাবে।

ঘরেই খুশকি তাড়ান প্রাকৃতিক উপায়ে

মধু ও লেবু

খুশকি দূরীকরণে মধু ও লেবু বেশ কার্যকর। তিন টেবিল চামচ মধুর ভেতর কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে মাথার ত্বকে প্রয়োগ করলে খুশকি দূর হয়।

ঘরেই খুশকি তাড়ান প্রাকৃতিক উপায়ে

বেকিং সোডা

বেকিং সোডা স্ক্রাব হিসাবে কাজ করে এবং মাথার ত্বককে আলতোভাবে এক্সফোলিয়েট করে। এটি স্ক্যাল্পের ক্ষতি না করে ত্বকের মৃত কোষগুলোকে অপসারণ করে। মাথার ত্বকে যাতে খুশকি আরও বেশি দৃশ্যমান হয় তা নিশ্চিত করার জন্য এক্সফোলিয়েশন অপরিহার্য। বিশেষজ্ঞরা বলেন, বেকিং সোডা, এর এক্সফোলিয়েশন এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্যের কারণে মাথার ত্বককে প্রশমিত করে এবং লালচেভাব ও চুলকানি কমায়। চুল ধোয়ার সময় শ্যাম্পুতে সামান্য বেকিং সোডা মিশিয়ে এর সুবিধা পেতে পারেন।

ঘরেই খুশকি তাড়ান প্রাকৃতিক উপায়ে

পেঁয়াজের রস ও আদার রস

খুশকি দূর করতে পেঁয়াজের রস ও আদার রস বেশ কার্যকর। থেঁতলে রস বের করে তুলার সাহায্যে লাগাতে পারেন। আবার থেঁতলে নেওয়া অংশটুকু পাতলা কাপড়ে মুড়ে মাথার ত্বকে রস লাগাতে পারেন।

ঘরেই খুশকি তাড়ান প্রাকৃতিক উপায়ে
টি ট্রি অয়েল

অ্যান্টি-ব্রণ এবং অ্যান্টি-ফাঙ্গাল রয়েছে এই তেলে। ছত্রাক এবং ব্যাকটেরিয়া সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার ব্যতিক্রমী ক্ষমতার কারণে টি ট্রি অয়েল ব্যবহার করলে উপকার পাবেন। আপনার শ্যাম্পুতে এক বা দুই ফোঁটা টি ট্রি অয়েল যোগ করুন এবং সাধারণভাবে ধুয়ে ফেলুন। এভাবে কয়েকদিন ব্যবহার করার পরই পার্থক্যটা বুঝতে পারবেন।

রসুন

রান্নার কাজে রসুন ব্যবহার করা হয় প্রতিদিনই। এটি প্রায় সবার বাড়িতেই থাকে। অনেকের কাছে রসুনের গন্ধটা পছন্দ নাও হতে পারে। তবে এর উপকারিতাকে আপনি উপেক্ষা করতে পারবেন না। রসুন একটি ছত্রাক বিরোধী প্রাকৃতিক পণ্য এবং কাঁচা রসুনের উপকারিতা অনেক। তাই মাথার ত্বক থেকে খুশকি দূর করতে চাইলে রসুন ব্যবহার করতে পারেন। সেজন্য রসুনের কয়েকটি কোয়া সামান্য পানির সঙ্গে বেল্ড করে মাথার ত্বকে ব্যবহার করতে হবে। গন্ধ দূর করতে চাইলে এর সঙ্গে সামান্য মধু কিংবা আদার রস মিশিয়ে নিন।

ঘরেই খুশকি তাড়ান প্রাকৃতিক উপায়ে

খুশকির প্রতিরোধ

খুশকিমুক্ত থাকার মূল শর্ত হলো পরিষ্কার–পরিচ্ছন্নতা। তাই বাইরের ধুলোবালি যেনো মাথায় স্ক্যাল্পে না বসে সেদিকে লক্ষ্য রাখতে হবে। প্রয়োজনে বাইরে বের হলে স্কার্ফ বা টুপি দিয়ে চুল ঢেকে নিতে হবে।

-মাথার ত্বকে সংক্রমণ থাকলে চুলে কোনো রং ব্যবহার করা উচিত নয়।

-গোসলের পর চুল ভালোভাবে মুছে নিতে হবে। প্রতিদিন মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ান।

-যেসব খাবারে ভিটামিন বি, জিংক, ওমেগা-৩ আছে, সেসব খাবার খেলে মাথার ত্বক ভালো থাকে।

Advertisement
Share.

Leave A Reply