fbpx

চুলের যত্নের ৬টি উপায়

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শীত তার আমেজ নিয়ে বেশ জাঁকিয়ে বসেছে। আর শীতে আমাদের ত্বকের আর চুলের একটু বেশিই যত্ন নিতে হয়। ত্বকের পাশাপাশি কিন্তু চুলের ক্ষেত্রেও শুষ্ক হয়ে যাওয়া, মাথার তালু শুকিয়ে যাওয়া, মরা চামড়া উঠে এসে চুলকানি এই সব সমস্যা আরো বেশি এই সময়ে হয়। তাই ঘুম থেকে উঠার পর থেকে রাতে ঘুমানোর আগ পর্যন্ত অভ্যাসে আনতে হবে এই অনবদ্য ৬টি উপায় –

১। সকালে উঠে চুল আঁচড়ে নিন

সকালে ঘুম থেকে উঠে নিয়মিত চুল আঁচড়াবেন। কারণ, নিয়মিত চুল আঁচড়ালে ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। এতে চুলের স্বাস্থ্য ভালো থাকে, চুল ‌ওঠা অনেকটাই কমে যায়। আপনি নিজেই খেয়াল করে দেখবেন, আপনি যখন নিয়মিত চুল আঁচড়াবেন, তখন চুল মসৃন হয়ে উঠবে। আর যখন নিয়মিত চুল আঁচড়াবেন না, তখন চুল হবে রুক্ষ, ভেঙে পড়বে। তাই স্বাস্থ্যকর ও মসৃন চুল পেতে নিয়মিত চুল আঁচড়ানো উচিত।

 ২। চুল ধুয়ে নিন

আপনাকে যদি নিয়মিত ঘরের বাইরে যেতে হয়, তাহলে অবশ্যই প্রতিদিন চুলে শ্যাম্পু করবেন। আর যদি প্রতিদিন বের না হন, তাহলে সপ্তাহে ৩-৪ দিন শ্যাম্পু করলেই হবে। সপ্তাহে অন্তত ৩ দিন কুসুম গরম তেল ম্যাসাজ করবেন। কুসুম গরম তেল খুশকি দুর করতে সাহায্য করে, চুল ঝলমলে করে তোলে।

৩। ভেজা চুলের যত্ন

গোসল করার পর কখনোই খুব জোরে চুল মুছবেন না। আলতো করে চুলটা মুছে নেবেন। তারপর, টাওয়েল দিয়ে চুল পেঁচিয়ে রাখুন কিছুক্ষণ। চুল থেকে পানি ঝরে যাবে। গোসল করার পরপরই ভেজা চুল আঁচড়াবেন না। চুলটা শুকিয়ে নিন। এরপর চুল আঁচড়ে নিন।

৪। হেয়ার প্রোডাক্ট বাছাই করা

চেষ্টা করবেন চুলের ধরণ অনুযায়ী প্রোডাক্ট নির্বাচন করতে। আপনার চুল যদি রুক্ষ হয়, তাহলে আপনি কোন মাইল্ড শ্যাম্পু বেছে নিতে পারেন। যদি চুল তৈলাক্ত হয়, তাহলে একটু ভারী শ্যাম্পু বেছে নিন। আর মাথায় খুশকি থাকলে এন্টি-ড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহার করুন। শ্যাম্পু করার পর অবশ্যই চুলে কন্ডিশনার ব্যবহার করবেন। প্রাকৃতিক কন্ডিশনারও ব্যবহার করতে পারেন।

৫। চুলের যত্নে চিরুনি

চুলের যত্নে চিরুনি একটি অত্যাবশ্যকীয় উপাদান। তাই যখনি আপনি চুলে চিরুনি ব্যবহার করবেন, খেয়াল রাখবেন চিরুনি পরিষ্কার থাকে যেন। ভুলেও ময়লা চিরুনি চুলে ব্যবহার করবেন না। যেদিনই শ্যাম্পু করবেন, সেদিনই চিরুনি পরিষ্কার করে নিবেন।

৬। রাতে চুলের যত্ন

রাতেও আপনাকে চুলের যত্ন নিতে হবে। ঘুমাতে যাওয়ার আগে চুল আঁচড়ে বেঁধে নিন। লম্বা চুল হলে বেণী করে নিন আর চুল যদি ছোট হয় একটা পনিটেইল করে নিতে পারেন। চুল সুস্থ থাকবে, সেই সাথে আপনি ঘুমিয়েও আরাম পাবেন।

Advertisement
Share.

Leave A Reply