fbpx

চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চোখ সৌন্দর্যের একটি বিশেষ অংশ, সামনা সামনি কথা বলার সময়ে চোখের দিকেই নজর সকলের আগে আসে। কিন্তু চোখের নিচে যদি কালো দাগ হলে, তা শুধুমাত্র চোখের জন্যই খারাপ নয়, ত্বকে কালো ছোপ দীর্ঘস্থায়ী তা ক্ষতিকর। কাজের চাপে ক্লান্তি বাড়ছে নিজের প্রতি যত্ন নেওয়াও প্রায় অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। শরীরের প্রয়োজনমতো ঘুমও হচ্ছে না। যদি এই কালো দাগ  ঠেকাতে দরকারি পদক্ষেপ না করা হয়, তা হলে এই দাগ ক্রমশ বাড়তে শুরু করে। ঘরোয়া টোটকাতেই মুক্তি পেতে পারেন চোখের নিচের কালো দাগের হাত থেকে। ত্বকের যত্নের সঙ্গে সঙ্গে পরিমাণ মতো বিশ্রামও খুবই দরকার।

 

চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

 

ঘরোয়া কিছু উপাদানের সাহায্যে এ সমস্যা থেকে আপনি মুক্তি পেতে পারেন। চলুন জেনে নেওয়া যাক সেগুলো

ম্যাসাজ

ম্যাসাজ হতে পারে অনেক সমস্যার সমাধান। শরীরের কোথাও ব্যথা হলে জাদুর মতো কাজ করে ম্যাসাজ। শুধু ব্যথাই নয়, আপনার চোখের নিচে কালো দাগ পড়লে তা দূর করতেও সাহায্য করবে এই ম্যাসাজ। নিয়মিত চোখের নিচের অংশে হালকা হাতে ম্যাসাজ করুন। আঙ্গুলের উপরের অংশ দিয়ে চোখের চারপাশে ক্রিম লাগানোর মতো করে ম্যাসাজ করতে থাকুন। এতে করে চামড়ায় অনেকটাই টানটান ভাব আসবে।

 

চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

ঠান্ডা চামচে সমাধান

একটি পরিষ্কার চা চামচ ফ্রিজে রেখে ভালোভাবে ঠান্ডা করে নিন। এরপর সেটি বের করে চোখের নিচের অংশে হালকা করে চেপে ধরে রাখুন কিছু সময়ের জন্য। এই উপায় মেনে চলুন সপ্তাহে দুই-তিনদিন। এতে চোখের নিচের কালো দাগ অনেকটাই কমে আসবে।

 

চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

সিরাম ব্যবহার

চোখের নিচের কালো দাগ দূর করার জন্য ব্যবহার করতে পারেন সিরাম। বিশেষজ্ঞদের মতে, সামান্য পরিমাণ ক্যাফেইন যুক্ত আই সিরাম ব্যবহার করলে তা চোখের নিচের কালো দাগ দূর করতে সাহায্য করে। নিয়মিত এই সিরাম ব্যবহারে কমে আসে চোখের নিচের কালো দাগ। সেইসঙ্গে কমবে চোখের ‍নিচের চামড়ার শুষ্কভাবও।

 

চোখের নিচের কালো দাগ দূর করার উপায়
ক্রিম ব্যবহার

চোখের নিচে কালো দাগ দূর করার ক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে এই অভ্যাস। প্রতিদিন চোখের নিচে ক্রিম ব্যবহার করুন। এটি আপনার চোখের নিচের চামড়াকে পাতলা রাখতে সাহায্য করে। ফলে এই চোখের নিচে সহজে কালো দাগ পড়ে না। আন্ডার আই ক্রিম কেনার আগে একজন বিশেষজ্ঞর পরামর্শ নিন। কোন ক্রিম আপনার জন্য সহায়ক, সেটি তিনিই বলে দেবেন।

Advertisement
Share.

Leave A Reply