fbpx

ছিটকে গেলেন লিটন, ফিরলেন এনামুল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

অবশেষে এশিয়া কাপে খেলার আশা পুরোপুরি শেষ হয়ে গেলো বাংলদেশ জাতীয় দলের সহ-অধিনায়ক ও ব্যাটসম্যান লিটন দাসের। বুধবার সকালে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জানিয়ে দিলো, টুর্নামেন্টেই খেলা হচ্ছে না তার। তার পরিবর্তে দলে ডাক পেয়েছেন এনামুল হক বিজয়।

এর আগে জানা গিয়েছিলো প্রথম ম্যাচ খেলতে পারবেন না লিটন। পরবর্তীতে দলের সঙ্গে যোগ দেবেন তিনি। তবে জ্বর পুরোপুরি না সারায় ওপেনিং ব্যাটার এশিয়া কাপ থেকে ছিটকে গেছেন।

তামিম ইকবাল এশিয়া কাপে না থাকায় ওপেনিংয়ে বাংলাদেশের সবচেয়ে বড় ভরসার নাম ছিলো লিটন দাস। কিন্তু শেষ পর্যন্ত তার ছিটকে যাওয়া নিঃসন্দেহে বাংলাদেশের জন্য বড় ধাক্কা।

লিটনের পরিবর্তে দলে ডাক পেয়েছেন এনামুল। ২০২২ সালের ডিসেম্বরে সর্বশেষ জাতীয় দলের জার্সিতে দেখা গেছে এই ক্রিকেটারকে। সেই সিরিজের তিন ম্যাচে ১৪, ১১ ও ৮ রান করায় বাদ পড়েন এনামুল। বাংলাদেশের হয়ে ৪৪টি ওয়ানডে খেলেছেন তিনি। তিনটি সেঞ্চুরিতে তার সর্বমোট রান ১ হাজার ২৫৪।

এর পর, ঢাকা প্রিমিয়ার লিগে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন ৩০ বছর বয়সী এই উইকেটকিপার ব্যাটসম্যান। আবাহনীর হয়ে ১৬ ম্যাচ খেলে ৮৩৪ রান করেন, গড় ৫৯.৫৭, স্ট্রাইক রেট ৯৭.৩১। প্রিমিয়ার লিগে সর্বোচ্চ তিনটি সেঞ্চুরি এসেছে এনামুলের ব্যাট থেকে।

বুধবার দলের সঙ্গে যোগ দিতে দেশ ছাড়ার কথা রয়েছে এনামুলের।

এনামুলের অন্তর্ভুক্তি নিয়ে প্রধান নির্বাচক মিনাজুল আবেদীন বলেছেন, ‘ঘরোয়া ক্রিকেটে সে রানের মাঝে ছিল। তাকে আমরা পর্যবেক্ষণেও রেখেছিলাম। ফলে সে আমাদের বিবেচনায় সব সময় ছিল।’

লিটন না থাকায় ব্যাটিংয়ের পাশাপাশি কিপিংটাও সামলাতে পারার অভিজ্ঞতা আছে বলেই এনামুলের মতো একজনকেই খুঁজছিলো বিসিবি। প্রধান নির্বাচক বলেন, ‘লিটনের না থাকায় আমাদের একজন টপ অর্ডার ব্যাটার প্রয়োজন ছিল যিনি কিপিংও করতে পারেন। সেজন্যই এনামুলকে নেওয়া।’

পাল্লেকেলেতে কাল শ্রীলঙ্কার বিপক্ষে এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। এরপর ৩ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে প্রথম পর্বের পরের ম্যাচ খেলতে যাবে পাকিস্তান।

এশিয়া কাপে বাংলাদেশ দল:

সাকিব আল হাসান (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয়, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, নাঈম শেখ, শামীম হোসেন, তানজিদ হাসান তামিম, তানজিম হাসান সাকিব ও এনামুল হক বিজয়।

Advertisement
Share.

Leave A Reply