fbpx

জাতিসংঘ সুদানে যুদ্ধ বন্ধে ব্যর্থ হয়েছে; আন্তেনিও গুতেরেস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সুদানে সংঘাত বন্ধ করতে ব্যর্থতার কথা জানিয়েছেন জাতিসংঘের প্রধান অ্যান্তনিও গুতেরেস। বুধবার (৩ মে) তিনি বলেন, সুদানে সংঘাত বন্ধ করতে ‘আমরা ব্যর্থ’ হয়েছি। সেখানে প্রতিদ্বন্দ্বী জেনারেলদের মধ্যে ক্রমাগত লড়াই যুদ্ধবিরতির চেষ্টাকে ক্ষতিগ্রস্ত করছে।

অ্যান্তনিও গুতেরেস নাইরোবিতে সাংবাদিকদের বলেন, জাতিসংঘ বিস্মিত হয়েছিল। কারণ সংস্থাটি আশা করেছিল যে, যুদ্ধবিরতির আলোচনা সফল হবে।

জাতিসংঘ প্রধান বলেন, আমরা এবং আরও অনেকে এটি ঘটবে বলে আশা করিনি। আমরা বলতে পারি যে আমরা এটি এড়াতে ব্যর্থ হয়েছি। সুদানের মতো একটি দেশের (যেটি আগে অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে) দুই ব্যক্তির মধ্যে ক্ষমতার লড়াই সহ্য করার সামর্থ নেই।

১৫ এপ্রিল সুদানের ডি ফ্যাক্টো নেতা আবদেল ফাত্তাহ আল-বুরহান (যার কমান্ডে সেনাবাহিনী চলে) এবং তার ডেপুটি প্রতিদ্বন্দ্বী মোহামেদ হামদান দাগলো (যিনি আধাসামরিক র‍্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) এর প্রধান ছিলেন) এর মধ্যে মারাত্মক সহিংসতা শুরু হয়।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, কমপক্ষে ৫৫০ জন নিহত এবং৪,৯২৬ জন আহত হয়েছে। তবে এই সংখ্যা আরও অনেক বেশি হতে পারে।

লড়াই শুরু হওয়ার পর লক্ষাধিক শরণার্থী প্রতিবেশী দেশগুলিতে পালিয়ে গেছে। এটি সমগ্র অঞ্চলের জন্য মানবিক ‘বিপর্যয়’ সৃষ্টি করতে পারে বলে সতর্ক করেছে বিভিন্ন সংস্থা।

সূত্র: এএফপি

Advertisement
Share.

Leave A Reply